টি-টোয়েন্টি লিগের ‘পাশাপাশি থাকার’ পথ খুঁজতে হবে আন্তর্জাতিক ক্রিকেটকে

টিকে থাকতে এর কোনো বিকল্প দেখেন না আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 01:33 PM
Updated : 29 May 2023, 01:33 PM

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর বেশিরভাগেরই আছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট, পাশাপাশি সহযোগী কিছু কিছু দেশও এই পথে হাঁটছে। নিত‍্য নতুন টুর্নামেন্টের উত্থান প্রভাব ফেলতে শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেটে। আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খানের মতে, এই বাস্তবতা মেনে নিয়েই টি-টোয়েন্টি লিগের পাশাপাশি টিকে থাকার পথ খুঁজতে হবে আন্তর্জাতিক ক্রিকেটকে। 

চলতি বছর দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাতে হয়েছে নতুন দুটি টি-টোয়েন্টি লিগ। আগামী জুলাইয়ে শুরু হবে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটের উদ্বোধনী আসর। 

লিগগুলোর অর্থের ঝনঝনানি ক্রিকেটারদের আকৃষ্ট না করার কোনো কারণ নেই। দেশের চেয়ে এসব টুর্নামেন্টকে কেউ কেউ দিচ্ছেন বাড়তি গুরুত্ব। এতে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য হুমকি হয়ে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলো। সূচি সাংঘর্ষিক হলে ভবিষ্যতে জাতীয় দলের হয়ে খেলার জন্য ক্রিকেটার পাওয়া নিয়ে জাগছে শঙ্কা। 

মেজর লিগ ক্রিকেটে খেলার জন্য কদিন আগে ইসিবির ইনক্রিমেন্টাল চুক্তি বাতিল করে দিয়েছেন ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান জেসন রয়। বিভিন্ন লিগে খেলতে নিউ জিল্যান্ডের অভিজ্ঞ পেসার ট্রেন্ট বোল্ট তো অনেক আগেই বের হয়ে গেছেন কেন্দ্রীয় চুক্তি থেকে। একই পথে হাঁটার ভাবনা আরও অনেক ক্রিকেটারের মনেই। 

ক্রিকেটারদের সঙ্গে পুরো বছরের জন্য চুক্তি করতে চায় আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো, এমন খবরও বাতাসে ভাসছে। এমন পরিস্থিতিতে টিকে থাকতে আন্তর্জাতিক ক্রিকেটের পথ বের করতেই হবে বলে মনে করেন ওয়াসিম। 

“বিশ্বজুড়ে প্রবল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কিছু ঘরোয়া টি-টোয়েন্টি লিগ ক্রিকেটপ্রেমীদের সামনে অনেক বিকল্প হাজির করছে, অংশ নেওয়ার জন‍্য অনেক বিকল্প নিয়ে আসছে ক্রিকেটারদের সামনে। এটা সাদা বলের ক্রিকেট টুর্নামেন্টের কেবল উন্নতিই করবে, বিশেষত বিশ্বকাপগুলোর।”   

“অবশ‍্যই সূচি এখন যেভাবে একটি কাঠামোর মধ‍্যে আছে এবং এই লিগগুলোর উত্থান হচ্ছে, তাতে পাশাপাশি থাকার জন্য আমাদের একটি উপায় থাকতে হবে। কিছুই বাদ যাবে না, তাই সামনে এগিয়ে যেতে আমাদের একসঙ্গে থাকতে হবে।”