৬ উইকেট নিয়ে আর্চার বললেন ‘পথচলার কেবল শুরু’

ইংলিশ অধিনায়ক জস বাটলারের মতে, এমন বোলিংয়ের পর ম্যাচ সেরার পুরস্কার আর্চারের প্রাপ্য ছিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 12:18 PM
Updated : 2 Feb 2023, 12:18 PM

লম্বা সময়ের বিরতিতে পারফরম্যান্সে মরিচা ধরার শঙ্কা থেকেই যায়। তবে দুর্দান্ত পারফরম্যান্সে সব দুর্ভাবনা উড়িয়ে দিয়েছেন জফ্রা আর্চার। চোটের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আনন্দ তো আছেই, ক্যারিয়ার সেরা বোলিং তার খুশিকে স্বাভাবিকভাবেই আরও বাড়িয়ে দিয়েছে। তবে তৃপ্তিতে ঢেকুর না তুলে ইংলিশ ফাস্ট বোলার বললেন, তার নতুন পথচলার কেবল শুরু। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের হোয়াইটওয়াশ এড়ানোর পথে বড় ভূমিকা রাখেন আর্চার। বুধবার তৃতীয় ও শেষ ম্যাচে ৪০ রানে ৬ উইকেট নেন তিনি। ওয়ানডে ক্যারিয়ারে যা তার প্রথম পাঁচ উইকেট। আগের সর্বোচ্চ ছিল ২৭ রানে তিনটি। 

আর্চারের দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে ৫৯ রানে হারায় ইংল্যান্ড। ৩৪৭ রানের লক্ষ্যে সফরকারীরা করতে পারে ২৮৭ রান।

এই সিরিজ দিয়েই প্রায় দুই বছর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন আর্চার। পিঠ ও কনুইয়ের চোটে ভুগছিলেন তিনি। এর আগে ২০২১ সালের মার্চে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার। 

গত শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে ফেরার ম্যাচে তেমন কিছু করতে পারেননি আর্চার। ৮১ রান দিয়ে নিতে পেরেছিলেন কেবল ১ উইকেট। শেষ ম্যাচে এসে আগুন ঝরা বোলিংয়ে দলকে জিতিয়ে খুব খুশি তিনি। 

“দীর্ঘ বিরতির পর ফেরার অনুভূতি অবিশ্বাস্য। এই অনুভূতি পাওয়া যায় কেবল খেলা শুরু করলেই। লম্বা যাত্রায় এটা ছোট একটি পদক্ষেপ। এপ্রিল, জুন, জুলাই ও সেপ্টেম্বরে কী অবস্থায় আছি সেটা দেখতে চাই। এখন পথচলার শুরু মাত্র।” 

ম্যাচে আগে ব্যাট করতে নেমে ১৪ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে যায় ইংল্যান্ড। সেখান থেকে দলকে সাড়ে তিনশ রানের পুঁজি এনে দেন জস বাটলার ও দাভিদ মালান। দুইজনেই করেন সেঞ্চুরি, গড়েন ২৩২ রানের জুটি।

৬ ছক্কা ও ৭ চারে ১১৮ রান করেন বাঁহাতি ওপেনার মালান। ৭ ছক্কা ও ৬ চারে ১৩১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন অধিনায়ক বাটলার। 

পরে গুরুত্বপূর্ণ সময়ে একের পর এক উইকেট এনে দিয়ে দলের জয়ে বড় অবদান রাখেন আর্চার। ম্যাচ শেষে সতীর্থের চমৎকার পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেন বাটলার। তার চোখে আর্চারের প্রাপ্য ছিল ম্যাচ সেরার পুরস্কার। 

“তার পারফরম্যান্স ছিল অসাধারণ। সম্ভবত ম্যাচ সেরার পুরস্কার তার প্রাপ্য। ম্যাচ যখন সাম্যাবস্থায় ছিল, সে আক্রমণে এসে হাইনরিখ ক্লসেনের উইকেট নিয়ে আমাদের জয়ের পথ তৈরি করে দেয়।” 

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। এর আগে জুন-জুলাইয়ে হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ। গুরুত্বপূর্ণ দুই প্রতিযোগিতায় আর্চারকে পাওয়ার আশায় ইংলিশরা। দলটির সাবেক অধিনায়ক নাসের হুইসেনের মতে, শুধু ইংল্যান্ড না বিশ্ব ক্রিকেটের জন্যই মূল্যবান সম্পদ আর্চার। 

“সে অসাধারণ ফাস্ট বোলার এবং তাকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে পাওয়া দারুণ ব্যাপার। তার মতো একজনকে পাওয়া খুবই কঠিন। ইংল্যান্ড ও বিশ্ব ক্রিকেটের জন্য সে খুবই মূল্যবান।”