শান্তকে মনে ধরেছে হাথুরুসিংহের

ভবিষ্যতের পথচলায় এই ব্যাটসম্যান দলের জন্য খুব ভালো হয়ে উঠবেন বলে মনে করেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদক
Published : 8 March 2023, 11:56 AM
Updated : 8 March 2023, 11:56 AM

‘নিজের শক্তির জায়গা ধরে রেখে বোলারদের মোকাবিলা করো। যে শটে অস্বস্তি হয়, তা খেলার প্রয়োজন নেই’- ড্রেসিং রুম প্রান্তের নেটে নাজমুল হোসেন শান্তর ব্যাটিং থামিয়ে কথাগুলো বলছিলেন চান্দিকা হাথুরুসিংহে। পরে নেট বদলে শান্ত উল্টো প্রান্তে যাওয়ার পর সেখানেও তাকে আলাদা করে কিছু পরামর্শ দেন বাংলাদেশের প্রধান কোচ। অনুশীলনে কোচের মনোযোগ অবশ্য কম-বেশি সবাই পান। তবে শান্ত যে কোচের নজর কাড়তে পেরেছেন, তা বোঝা গেল পরে সংবাদ সম্মেলনেও।

শান্তকে অবশ্য অনেক আগে থেকেই চেনেন হাথুরুসিংহে। তিনি আগের দফায় বাংলাদেশের কোচ থাকার সময় ২০১৬-১৭ মৌসুমে নিউ জিল্যান্ড দলের সঙ্গী ছিলেন শান্ত। মূল দলের অংশ হিসেবে অবশ্য নয়, সেই সময়ের ১৮ বছর বয়সী ক্রিকেটারকে নিয়ে যাওয়া হয়েছিল ডেভেলপমেন্ট প্রক্রিয়ার অংশ হিসেবে। তবে বেশ কয়েকজনের চোটাঘাতের কারণে সেবারই সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয়ে যায় তার।

এরপর শান্তর ক্যারিয়ার এগিয়ে গেছে নানা বাঁক পেরিয়ে। স্কুল ক্রিকেট থেকে শুরু করে বয়সভিত্তিক ক্রিকেটে যে সম্ভাবনার ছাপ তিনি রেখেছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে সেটির প্রতিফলন পড়েছে সামান্যই। অনুশীলনে তার একাগ্রতা, ফিটনেস নিয়ে কাজ করা, দলের প্রতি নিবেদন আর সর্বোপরি ওয়ার্ক এথিক, এসব নিয়ে প্রশ্ন উঠেছে কমই। কিন্তু পারফর্ম করতে না পারলে তো ওসব রয়ে যায় আড়ালেই!

তবে অনেকটা সময় নিলেও সাম্প্রতিক সময়ে সামর্থ্যের ছাপ রাখতে শুরু করেছেন তিনি পারফরম্যান্সে। গত বছরের অগাস্টে জিম্বাবুয়ে সফর থেকে ফিরে দল থেকে বাদ পড়ার পর খেলতে পারেননি সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে। পরে ফেরার মতো কিছু না করেও নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে সুযোগ পান এই বাঁহাতি ব্যাটসম্যান। যা নিয়ে আলোচনা-সমালোচনা হয় অনেক। ওই তিন ম্যাচেও ভালো কিছু করতে পারেননি তিনি। 

তবে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দারুণ ফর্মে আছেন তিনি। অস্ট্রেলিয়া আসরে দুই ফিফটিতে বাংলাদেশের সর্বোচ্চ ১৮০ রান করেন টপ-অর্ডার ব্যাটসম্যান। পরে সংস্করণ বদলে গেলেও থামেনি শান্তর রানে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলেন ১৫৬ বলে ৬৭ রানের ইনিংস। 

ধারাবাহিকতা ধরে রাখেন সবশেষ বিপিএলেও। সিলেট স্ট্রাইকার্সের হয়ে ৪ ফিফটিতে আসরের সর্বোচ্চ ৫১৬ রান আসে তার ব্যাট থেকে। দারুণ ছন্দে থাকা শান্তর ব্যাটে রানের দেখা মেলে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। প্রথম ম্যাচে এই সংস্করণে নিজের প্রথম ফিফটি (৫৮) করেন তিনি। শেষ ম্যাচে খেলেন ৫৩ রানের ইনিংস।

বাংলাদেশের কোচের দায়িত্বে হাথুরুসিংহের দ্বিতীয় মেয়াদ শুরু হলো এই ওয়ানডে সিরিজ দিয়েই। শান্তর পারফরম্যান্স তাই আলাদা করেই চোখে পড়েছে তার। ২৪ বছর বয়সী ব্যাটসম্যানকে নিয়ে ভবিষ্যতের আশার কথাও শোনালেন কোচ।

“আমি মনে করি, সে (শান্ত) ওয়ানডে সিরিজে পাওয়া সুযোগ দারুণভাবে লুফে নিয়েছে। তার ওয়ানডে রেকর্ড খুব একটা ভালো ছিল না। তবে যেভাবে দুই ম্যাচে ব্যাটিং করেছে, খুব প্রশংসনীয় ছিল।” 

“ফাস্ট বোলারদের বিপক্ষে সে ভালো। যদি তার রেকর্ড দেখেন, বিদেশেও সে ভালো করেছে। আমি মনে করি, ভবিষ্যতের পথচলায় আমাদের জন্য সে খুব ভালো হতে পারে।”

তিন সংস্করণ মিলে এখন পর্যন্ত ৫৬ ম্যাচে ৭৫ ইনিংস ব্যাট করেছেন শান্ত। দুই সেঞ্চুরি ও সাত ফিফটিতে ২৩.৪৭ গড়ে করেছেন ১ হাজার ৭১৪ রান। এর মধ্যে দেশের বাইরে ৪২ ইনিংসে ২৮.৮৭ গড়ে তার সংগ্রহ ১ হাজার ১৫৫ রান। ক্যারিয়ারের দুটি সেঞ্চুরিই তিনি করেছেন বিদেশের মাটিতে।