অনভিজ্ঞ ইংলিশ স্পিনারদের সাফল্যের নেপথ্যে স্টোকসের নেতৃত্ব

ইংলিশ তরুণ রেহান আহমেদ মনে করছেন, দলের পরিবেশই স্পিনারদের ভালো করতে অনুপ্রাণিত করছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 10:37 AM
Updated : 8 Feb 2024, 10:37 AM

ভারত সফরে টেস্ট অভিষেকেই আলো ছড়ান টম হার্টলি। প্রথমবার দেশটিতে খেলতে নেমে খারাপ করেননি দুই তরুণ শোয়েব বাশির ও রেহান আহমেদ। অভিজ্ঞতার ঘাটতি সত্ত্বেও স্বাগতিকদের শক্তিশালী ব্যাটিং লাইন আপের বিপক্ষে দারুণ পারফরম্যান্স করেন ইংলিশ তিন স্পিনার। রেহানের মতে, সবই সম্ভব হয়েছে বেন স্টোকসের অনুপ্রেরণাদায়ী নেতৃত্বের কারণে।

অনভিজ্ঞ স্পিন আক্রমণ নিয়ে উপমহাদেশে টেস্ট খেলতে আসা অনেক বড় চ্যালেঞ্জ। এবারের ভারত সফরে সেই কঠিন পথেই হাঁটছে ইংল্যান্ড। তবে এখন পর্যন্ত দলকে হতাশ করেননি রেহান, বাশির, হার্টলি। তিন জন মিলে দুই টেস্টে নিয়েছেন ২৬টি উইকেট। আর ভারতের অভিজ্ঞ স্পিন বিভাগ এখন পর্যন্ত ধরেছেন ২৩ শিকার।

হায়দরাবাদ টেস্টে ইংলিশদের নাটকীয় জয়ে বড় অবদান রাখেন বাঁহাতি স্পিনার হার্টলি। অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬২ রানে ৭ উইকেট নিয়ে দলকে এনে দেন ২৮ রানের অবিশ্বাস্য জয়। দুই টেস্টে এখন পর্যন্ত তার প্রাপ্তি ১৪ উইকেট।

বিশাখাপাত্নাম টেস্ট দিয়ে এই সংস্করণে পা রাখেন অফ স্পিনার বাশির। ব্যাটিং সহায়ক উইকেটে ৪ শিকার ধরেন ২০ বছর বয়সী এই ক্রিকেটার। এক টেস্টের অভিজ্ঞতা নিয়ে ভারত সফরে এসে এখন পর্যন্ত দুই ম্যাচেই খেলেছেন ১৯ বছর বয়সী রেহান। এই লেগ স্পিনার নিয়েছেন ৮ উইকেট।

টেস্টে ইংলিশ নবীন স্পিনারদের এমন দ্যুতি ছাড়ানোর কৃতিত্ব দলের পরিবেশ ও স্টোকসের অধিনায়কত্বকে দিলেন রেহান।

“এটাই (স্পিনারদের পারফরম্যান্স) প্রমাণ করে, দলের পরিবেশ কতটা চমৎকার। টমি (হার্টলি) ও ব্যাশ (বাশির) মাঠে নেমে স্নায়ুচাপে ভোগেনি, আর এর কৃতিত্ব পুরো দলের। পরিবেশ ও নেতৃত্ব আমাদের ভুলে যেতে সাহায্য করে যে কোন ক্রিকেটারের বিপক্ষে খেলছি- কী করণীয় সেদিকেই কেবল আমরা মনোনিবেশ করি।”

“পরিস্থিতি কতটা খারাপ হতে পারে, তারা (স্টোকস ও প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম) সেটা নিয়ে একদমই চিন্তা করে না। লক্ষ্যটা সবসময় থাকে, এর থেকে কী ভালো বের করা যায়। আমি যদি চারটি বাজে বল করি এবং একটি উইকেট পাই, সেটা একটানা ১৬টি ভালো বল করার চেয়ে উত্তম।”

ইংল্যান্ড ও ভারতের পাঁচ ম্যাচের সিরিজটি এখন ১-১ সমতায়। দুই দলের তৃতীয় টেস্ট শুরু হবে আগামী ১৫ ফ্রেব্রুয়ারি, রাজকোটে।