হৃদয়ের ঝড়ো ফিফটিতে চ্যাম্পিয়নদের অনায়াস জয়

ঢাকা প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও লেজেন্ডস অব রুপগঞ্জ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 01:58 PM
Updated : 15 March 2023, 01:58 PM

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি শেষ হওয়ার চার দিনের মধ্যে শুরু আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। এর মাঝেই মাঠে গড়াল ঢাকা প্রিমিয়ার লিগ। উদ্বোধনী দিনে দারুণ ইনিংসে আয়ারল্যান্ড সিরিজের আগে নির্বাচকদের এক প্রকার বার্তা দিয়ে রাখলেন তৌহিদ হৃদয়।

শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হৃদয়ের ঝড়ো ফিফটিতে লিগের নবাগত দল ঢাকা লেপার্ডসকে ৮ উইকেটে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

বৃষ্টিতে ৪২ ওভারে নেমে আসা ম্যাচে ১৬৯ রানে গুটিয়ে যায় লেপার্ডস। ডাকওয়ার্থ লুইস স্টার্ন মেথডে লক্ষ্য দাঁড়ায় ৪২ ওভারে ১৭২ রান। হৃদয় ও সৈকত আলির ফিফটির সৌজন্যে ৩১.৩ ওভারেই জিতে যায় শেখ জামাল।

চার নম্বরে নেমে হৃদয় ৩০ বলে ৫৪ রান করে অপরাজিত থাকেন। ৯ চারের সঙ্গে ২টি ছক্কা মারেন তরুণ ব্যাটসম্যান। সৈকতের ব্যাট থেকে আসে ৫৬ বলে ৬৩ রানের ইনিংস।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ছিলেন হৃদয়। তবে সুযোগ পাননি ম্যাচ খেলার। আয়ারল্যান্ড সিরিজ থেকে মাহমুদউল্লাহকে ‘বিশ্রাম’ দিয়ে ৬-৭ নম্বরের জন্য নতুন কাউকে দেখার কথা বলেছেন নির্বাচকরা।

ওই পজিশনে না খেললেও ম্যাচ জিতিয়ে আসতে পারার সামর্থ্য প্রিমিয়ার লিগের ম্যাচে ভালোভাবেই দেখালেন আয়ারল্যান্ড সিরিজেও দলে থাকা হৃদয়।

দাপুটে জয়ে তৃতীয় উইকেটে তার সঙ্গে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন ফজলে মাহমুদ। ৭৯ বল খেলে ৪১ রানে অপরাজিত থাকেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ ব্যাটসম্যান।

ঢাকা লেপার্ডসের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেছিলেন পিনাক ঘোষ। মইন খানের ব্যাট থেকে আসে ৪০ রান।

বল হাতে ৩টি করে উইকেট নেন শেখ জামালের মৃত্যুঞ্জয় চৌধুরি ও পারভেজ রাসুল।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা লেপার্ডস: ৩৯.৩ ওভারে ১৬৯ (সাব্বির ১৪, পিনাক ৪১, জুনায়েদ ০, রকিবুল ১, আশিকুর ৫, মইন ৪০, চতুরাঙ্গা ২৫, সোহরাওয়ার্দি ৬, দেলোয়ার ০, মেহরাব ২০, সালাউদ্দিন ০*; জিয়াউর ৪.৩-০-৪২-১, শফিকুল ৭-০-৩৯-২, মৃত্যুঞ্জয় ৯-১-৩১-৩, পারভেজ ৯-০-২৩-৩, আরিফ ৮-১-১৮-১, তাইবুর ২-০-১০-০)

শেখ জামাল ধানমন্ডি ক্লাব: ৩১.৩ ওভারে ১৭৩/২ (সাইফ ৮, সৈকত ৬৩, ফজলে ৪১*, হৃদয় ৫৪*; সালাউদ্দিন ৫.৩-০-৩৮-১, মেহরাব ২-০-১৮-০, দেলোয়ার ৩-০-২৫-০, চতুরাঙ্গা ৭-০-২৩-১, সোহরাওয়ার্দি ৮-১-৩১-০, মইন ৬-০-২৬-০)

ফল: ডিএলএস মেথডে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: তৌহিদ হৃদয়

কাপালীর ফিফটি, তাইজুলের ‘অলরাউন্ড’ পারফরম্যান্স

বিকেএসপির ৩ নম্বর মাঠে দারুণ লড়াই হয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও সিটি ক্লাব ম্যাচে। শেষ ওভার পর্যন্ত জয়ের আশা বাঁচিয়ে রেখেও শেষ পর্যন্ত পারেনি সিটি ক্লাব। ৭ রানের স্বস্তির জয় পেয়েছে প্রাইম ব্যাংক।

বৃষ্টি ও আলোকস্বল্পতার কারণে প্রায় পৌনে দুই ঘণ্টা পর শুরু হয় খেলা। ৪২ ওভারে নেমে আসা ম্যাচে প্রাইম ব্যাংকের ২১৬ রানের জবাবে সিটি ব্যাংক থামে ২০৯ রানে।

ব্যাটিংয়ে ৩১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসের পাশাপাশি বল হাতে ২ উইকেট নিয়ে জয়ের নায়ক তাইজুল ইসলাম। এছাড়া ফিফটি করেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান অলক কাপালী।

ওয়ানডে সিরিজের জন্য জাতীয় দলে যোগ দেওয়ার আগে এই ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। ৩৯ বলে ২৫ রান করেন তিনি। কোনো বাউন্ডারি মারতে পারেননি জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান।

অধিনায়ক মোহাম্মদ মিঠুন ৩১ ও আল আমিন জুনিয়র ৪০ রানের ইনিংস খেলেন।

সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন জুটিতে ৬৬ রান যোগ করেন কাপালী ও তাইজুল। ৫ চারে ৪৭ বলে ৫৫ রান করেন কাপালী। তাইজুল ২ ছয়ে করেন ২৮ বলে ৩১ রান।

রান তাড়ায় সিটি ক্লাবের হয়ে ফিফটি করেন আসিফ আহমেদ রাতুল। অনেকটা সময় দলের আশা বাঁচিয়ে রাখা ইনিংসে ৫৬ বলে ৫১ রান করেন তিনি। ওপেনার তৌফিক খান তুষার ৩৭ বলে খেলেন ৪২ রানের ইনিংস।

শেষ দিকে রবিউল হক ২২ বলে ২৯ রান করে জেতানোর চেষ্টা করেন। সফল হতে পারেননি।

তিন ওভারে ৩৭ রানের সমীকরণে ৪০তম ওভারে স্রেফ ২ রান খরচ করেন তাইজুল। সেটিই মূলত এগিয়ে দেয় প্রাইম ব্যাংককে। 

তাইজুল ছাড়াও ২টি করে উইকেট নেন শফিউল ইসলাম ও আলিস আল ইসলাম।   

সংক্ষিপ্ত স্কোর:

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব: ৪২ ওভারে ২১৬/৬ (প্রান্তিক ২০, বিশাল ৫, মিঠুন ৩১, মুশফিক ২৫, নাসির ০, আল আমিন ৪০, কাপালী ৫৫*, তাইজুল ৩১*; রবিউল ৭-১-২৫-২, তৌফিক ৭-০-৩৫-০, আসিফ ৩-০-১৭-০, ইরফান ৮-০-৪৩-০, আসিফ হাসান ৮-০-৩৬-১, মইনুল ৭-১-৪৪-১, রাফসান ২-০-১৫-০)

সিটি ক্লাব: ৪২ ওভারে ২০৯/৭ (জয়রাজ ২৪, তৌফিক খান ৪২, সাইফুল ১৮, মামুন ১২, আসিফ ৫১, রাফসান ১৬, মইনুল ৫, রবিউল ২৯*, ইরফান ১*; রুবেল ৮-১-৪৫-০, তাইজুল ৮-০-৩৭-২, শফিউল ৫-০-৪০-২, আলিস ৮-০-২৯-২, নাসির ৮-১-২৬-১, কাপালী ৫-০-২৩-০)

ফল: প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: তাইজুল ইসলাম 


ইরফানের ফিফটিতে ম্লান আজিমের সেঞ্চুরি

চলতি লিগের প্রথম সেঞ্চুরি করেও জয়ী দলে থাকতে পারলেন না আজিম নাজির কাজি। ইরফান শুক্কুরের ফিফটি এবং সাব্বির রহমান ও মুনিম শাহরিয়ারের দারুণ দুটি ইনিংসে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়েছে লেজেন্ডস অব রুপগঞ্জ।

ফতুল্লান খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে এই ম্যাচেও ছিল বৃষ্টি ও আলোকস্বল্পতার বাগড়া। প্রথমে ৪৪ ওভারে নেমে আসা ম্যাচে ৮ উইকেটে ২৪৩ রান করে অগ্রণী ব্যাংক। রুপগঞ্জের লক্ষ্য দাঁড়ায় ৪৪ ওভারে ২৪২ রান। 

রান তাড়া করতে নেমে ৩৮.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১৫ রান করে রুপগঞ্জ। এরপর আলোকস্বল্পতায় আর খেলা চালানো সম্ভব হয়নি। ডাকওয়ার্থ লুইস স্টার্ন মেথডে ২০ রানে জেতে রুপগঞ্জ। 

অগ্রণী ব্যাংকের পক্ষে ১০৫ বলে ১০২ রান করেন ভারতীয় ব্যাটসম্যান আজিম কাজি। এছাড়া ৬২ রানের ইনিংস খেলেন সাদমান ইসলাম। 

রুপগঞ্জের হয়ে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন চিরাগ জানি। টানা ৮ ওভারের স্পেল করে ২১ রান দিয়ে ২ উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা। আল আমিন হোসেনেরও শিকার ২ উইকেট। 

রান তাড়ায় দারুণ শুরু এনে দেন মুনিম। ৭ চার ও ১ ছয়ে ৩৭ বলে ৪৩ রান করেন ডানহাতি ওপেনার। তিন নম্বরে নামা সাব্বির খেলেন ৪ চার ও ১ ছক্কায় ৬৫ বলে ৪৯ রানের ইনিংস।  

কিপার-ব্যাটসম্যান ইরফান অপরাজিত ইনিংসে ৭৭ বলে ৭১ রান করেন। ৬টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। চতুর্থ উইকেটে ইরফানের সঙ্গে ৭০ রানের জুটি গড়া চিরাগের ব্যাট থেকে আসে ৩৩ বলে ২৯ রান।


সংক্ষিপ্ত স্কোর:

অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব: ৪৪ ওভারে ২৪৩/৮ (আজমির ১৩, সাদমান ৬২, জহুরুল ০, মার্শাল ০, আজিম ১০২, ইলিয়াস ৮, শরিফউল্লাহ ১৭, আবু হায়দার ২৪*, সন্দিপ ০, এনামুল ১*; আল আমিন ৮-০-৬৫-২, মাশরাফি ৮-১-২১-২, চিরাগ ৯-১-৩৮-৩, সোহাগ ৮-০-৪২-০, মুক্তার ৬-০-৩৭-১, রাজিবুল ৫-০-৩৯-০)

লেজেন্ডস অব রুপগঞ্জ: ৩৮.৫ ওভারে ২১৫/৩ (মুনিম ৪৩, পারভেজ ১৭, সাব্বির ৪৯, ইরফান ৭১*, চিরাগ ২৯*; আবু হায়দার ৫.৫-০-৩১-০, এনামুল ৫-০-৩৩-০, আরাফাত ৯-০-৪৯-১, শরিফউল্লাহ ৯-০-৪৬-১, সন্দিপ ৬-০-৩৬-০, ইলিয়াস ৪-১-১৮-১)

ফল: ডি-এলএস মেথডে লেজেন্ডস অব রুপগঞ্জ ২০ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: চিরাগ জানি