‘অধিনায়ক’ বাবরের কাঁধে ওয়াসিমের আস্থার হাত

নিজেকে সেরা অধিনায়ক হিসেবে প্রমাণ করবে বাবর, মনে করেন পাকিস্তানের এই বোলিং গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 11:11 AM
Updated : 17 Jan 2023, 11:11 AM

ব্যাট হাতে নিজের কাজটা ঠিকঠাকই করে চলেছেন বাবর আজম। কিন্তু দল হিসেবে সময়টা ভালো যাচ্ছে না পাকিস্তানের। তাই বাবরের নেতৃত্ব নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। কঠিন এই সময়ে উত্তরসূরির কাঁধে আস্থার হাত রাখলেন পাকিস্তানের বোলিং গ্রেট ওয়াসিম আকরাম। 

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরের নেতৃত্বে দারুণ খেলে পাকিস্তান। শুরুতে হোঁচট খেলেও ঘুরে দাঁড়িয়ে ফাইনালে জায়গা করে নেয় তারা। শেষ পর্যন্ত যদিও পাওয়া হয়নি শিরোপার স্বাদ। ইংল্যান্ডের কাছে ৫ উইকেটে হেরে ভাঙে তাদের স্বপ্ন। 

এরপর ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজে স্রেফ উড়ে যায় পাকিস্তান। তিন ম্যাচের সিরিজে হারে সবকটি। এই প্রথম নিজ আঙিনায় টেস্টে হোয়াইটওয়াশড হয় তারা। 

লাল বলে পরে নিউ জিল্যান্ডের সঙ্গে ভালো লড়াই করলেও জিততে পারেনি পাকিস্তান। দুই টেস্টের সিরিজে দুটি ম্যাচই হয় ড্র। কিন্তু ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরে বসে বাবরের দল। 

অনেক দিন ধরেই পাকিস্তান ক্রিকেটে বাবরের নেতৃত্ব নিয়ে চলছে সমালোচনা। সীমিত ওভারের সংস্করণ ও দীর্ঘ পরিসরের জন্য আলাদা অধিনায়ক নিয়োগের আলোচনাও চলছে। 

তবে এসবের কোনো প্রয়োজনীয়তা দেখেন না ওয়াসিম। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, নেতৃত্বে পরিবর্তন এনে কোনো লাভ হবে না। বাবরকে সমর্থনের পরামর্শ দেন আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকারি। 

“বাবরের নেতৃত্ব এখন সমালোচনার মুখে। আমাদের শত্রুর প্রয়োজন নেই, কারণ আমরাই সেজন্য যথেষ্ট, নিজেদের নিয়ে রসিকতা করা বন্ধ করুন। যদি ইমরান খান, জাভেদ মিঁয়াদাদ…পাশে থাকত, তাহলে বুঝতে পারতেন, (নেতৃত্বে) বাবর আজমের ২-৩ বছরের সুযোগ রয়েছে। সে নিজেকে সেরা অধিনায়ক হিসেবে প্রমাণ করবে।” 

পাকিস্তানের পরবর্তী সিরিজ আগামী এপ্রিলে। ঘরের মাঠেই নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে তারা। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক