৭ ছক্কায় স্মিথের বিধ্বংসী সেঞ্চুরি

বিগ ব্যাশে সিডনি সিক্সার্সের প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়লেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 10:53 AM
Updated : 17 Jan 2023, 10:53 AM

পেসার হ্যারি কনওয়ের অফ স্টাম্পের বল ডিফেন্ড করলেন স্টিভেন স্মিথ। ব্যাট থেকে তার পায়ে লেগে বল আঘাত করল স্টাম্পে, কিন্তু পড়ল না বেলস! ভাগ্যের ছোঁয়ায় ২ রানে বেঁচে গিয়ে পরের বল বেরিয়ে এসে কাভারের ওপর দিয়ে গ্যালারিতে পাঠালেন তিনি। এরপর আর থামাথামি নেই। ঝড় তুলে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

বিগ ব্যাশে মঙ্গলবার অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বিপক্ষে সিডনি সিক্সার্সের হয়ে ইনিংস শুরু করতে নেমে ৫৬ বলে ১০১ রানের বিস্ফোরক ইনিংস খেলেন স্মিথ। যেখানে ৭টি ছক্কার সঙ্গে চার ৫টি।

অস্ট্রেলিয়ার এই টি-টোয়েন্টি প্রতিযোগিতায় সিডনি সিক্সার্সের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়লেন স্মিথ। এখানে তার নিজেরও এটি প্রথম সেঞ্চুরি, আর টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয়। প্রথমটি ছিল ২০১৬ আইপিএলে, রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে তিনে নেমে ৫৪ বলে করেছিলেন ১০১।

টি-টোয়েন্টিতে স্মিথের ব্যাটিং নিয়ে প্রশ্ন ওঠে নানা সময়ই। দেশের মাটিতে অনুষ্ঠিত গত বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন স্রেফ একটি ম্যাচে। তবে এ দিন অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বিপক্ষে উইকেটের চার পাশে দারুণ সব শটের পসরা মেলে তিনি আরেকবার দেখালেন তার সামর্থ্য।

কফস হার্বারে ইন্টারন্যাশনাল স্পোর্টস স্টেডিয়ামে প্রথম ওভারে জশ ফিলিপকে হারায় সিডনি সিক্সার্স। দ্বিতীয় ওভারে কনওয়েকে ওই ছক্কায় ডানা মেলে দেন স্মিথ।

আরেক পেসার ওয়েস অ্যাগারকে চার মারার পরের বলে তিনি ছক্কায় ওড়ান স্কয়ার লেগের ওপর দিয়ে। অফ স্পিনার ম্যাথু শর্টকে স্লগ সুইপে বল গ্যালারিতে পাঠান ডিপ মিডউইকেটের ওপর দিয়ে।

দলের রান যখন ৫০, স্মিথের একারই ৩৮। কলিন ডি গ্র্যান্ডহোমকে পয়েন্টের ওপর দিয়ে চার মেরে ফিফটি পূর্ণ করেন তিনি ৩০ বলে। তার মধ্যেই ছক্কা ৪টি। সেঞ্চুরিতে পা রাখতে মারেন আরও ৩ ছক্কা।

পঞ্চদশ ওভারে ৯৫ থেকে অফ স্পিনার বেঞ্জামিন মানেন্টকে স্লগ সুইপে স্কয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে পাঠিয়ে তিন অঙ্ক স্পর্শ করেন স্রেফ ৫৬ বলে। পরের ওভারে রান আউটে শেষ হয় তার বিস্ফোরক ইনিংসটি।

এবারের আসরে এটি স্মিথের দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে পার্থ স্কর্চার্সের বিপক্ষে ২৭ বলে ৪টি চার ও ২টি ছক্কায় করেছিলেন ৩৬ রান। এবার এই সেঞ্চুরি। এতে সিডনি সিক্সার্স ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ২০৩ রান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক