দশ বছর পর বিশ্বকাপে নেপাল, সঙ্গী ওমান

এশিয়ান অঞ্চলের বাছাইপর্ব থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকেট পেয়েছে এই দুই দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2023, 09:39 AM
Updated : 3 Nov 2023, 09:39 AM

সেমি-ফাইনালে অনায়াস জয়ে ফাইনালে উঠল নেপাল ও ওমান। একইসঙ্গে দুই দল পেল যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী বছর হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকেট।  

নেপালের কীর্তিপুরে প্রথম সেমি-ফাইনালে বাহরাইনকে ১০ উইকেটে হারিয়েছে ওমান। মুলপানিতে হওয়া দ্বিতীয় সেমি-ফাইনালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে নেপালের জয় ৮ উইকেটে।  

শিরোপা নির্ধারণী ম্যাচে রোববার মুখোমুখি হবে দুই দল। সেমি-ফাইনাল জিতেই নিশ্চিত হয়ে গেছে তাদের বিশ্বকাপের টিকেট।  

বাংলাদেশে ২০১৪ সালে প্রথম ও এখন পর্যন্ত শেষবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছে নেপাল। সেবার প্রথম পর্বে তিন ম্যাচের দুটি জিতেও নেট রান রেটে পিছিয়ে থাকায় সুপার এইটে যেতে পারেনি তারা। 

দশ বছর বিরতি দিয়ে এবার যুক্তরাষ্ট্রে ফের টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে খেলতে নামবেন সন্দীপ লামিছানে, রোহিত পাউডেলরা। 

ওমানের জন্য অপেক্ষাটা অবশ্য স্রেফ এক আসরের। ২০১৬ সালের পর ২০২১ সালের বিশ্বকাপেও খেলেছে তারা। অস্ট্রেলিয়ায় গত বিশ্বকাপে জায়গা না পাওয়ার পর এবার তারা ফিরল বড় এই মঞ্চে।

সেমি-ফাইনালে বাহরাইনকে ৯ উইকেট হারিয়ে স্রেফ ১০৬ রানের বেশি করতে দেয়নি ওমান। আকিব ইলিয়াস ১০ রানে নেন ৪ উইকেট। পরে কাশ্যাপ প্রজাপতি ৫৭ ও প্রতীক আথাভেল ৫০ রান করলে কোনো উইকেট না হারিয়ে ম্যাচ জিতে নেয় ওমান। 

দিনের অন্য ম্যাচে ভৃত্য অরভিন্দের ৬৪ রানের পরও ৯ উইকেটে ১৩৪ রানে থামে সংযুক্ত আরব আমিরাত। কুশাল মাল্লা ১১ রানে নেন ৩ উইকেট। ১৪ রানে ২ শিকার ধরেন লামিছানে। পরে আসিফ শেখের ৬৪ রানের সৌজন্যে বিশ্বকাপে ফেরা নিশ্চিত করে নেপাল। 

২০২৪ বিশ্বকাপের ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। স্বাগতিক দুই দেশ, গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে নেওয়া হবে আরও ৮ দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে ৬টি। ইউরোপিয়ান অঞ্চল থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড; পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে পিএনজি, আমেরিকা অঞ্চল থেকে এসেছে কানাডা। তালিকায় ১৭ ও ১৮তম দল নেপাল, ওমান।  

এর বাইরে আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে দুটি দল জায়গা পাবে মূল পর্বে।
ডিসেম্বরের মধ্যে শেষ হবে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব।

বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলি খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।