শিহাবের ৯৮ রানে সমতায় সিরিজ শেষ করল বাংলাদেশের যুবারা

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে ৬৩ রানে হারিয়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 05:35 PM
Updated : 15 March 2023, 05:35 PM

লড়াই করার পুঁজি এনে দিলেন মোহাম্মদ শিহাব জেমস, শেখ পারভেজ জীবন। দারুণ বোলিং করলেন রোহানাত দৌল্লাহ বর্ষণ, রাফি উজ্জামান রাফিরা। দলগত পারফরম্যান্সে অনায়াস জয়ে সমতায় সিরিজ শেষ করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।  

আবু ধাবির টলেরেন্স ওভালে বুধবার দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় যুব ওয়ানডেতে আফগানিস্তানকে ৬৩ রানে হারিয়েছে বাংলাদেশ। ২৩১ রান তাড়ায় ১৬৮ রানে গুটিয়ে গেছে আফগান যুবারা।

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ওয়ানডেতে উন্নতি করেছে বাংলাদেশের। স্রেফ ২ রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি শিহাব। আর ২ রানের জন্য পঞ্চাশ ছুঁতে পারেননি পারভেজ।  

একাদশে বেশ কয়েকটি পরিবর্তন আনে বাংলাদেশ। বাইরে রাখা হয় আগের ম্যাচে সর্বোচ্চ রান করা জিসান আলম ও দারুণ বোলিং করা ওয়াসি সিদ্দিকীকে। 

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো ছিল না বাংলাদেশের। দ্বিতীয় ওভার থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। স্রেফ ৫২ রানে ড্রেসিং রুমে ফিরে যান ৬ ব্যাটসম্যান।  

বিপর্যয় সামাল দিয়ে সপ্তম উইকেটে ১০১ রান যোগ করেন শিহাব ও পারভেজ। আট নম্বরে নামা পারভেজ ৬ চারে ৬৪ বলে ৪৮ রান করে আউট হলে ভাঙে এই জুটি।  

সেঞ্চুরির দিকে এগোতে থাকেন শিহাব। অষ্টম উইকেটে বর্ষণকে নিয়ে গড়েন ৬৩ রানের জুটি। যেখানে বর্ষণের অবদান স্রেফ ১১ রান।  

রান আউটে কপাল পোড়ে ছয় নম্বরে নামা শিহাবের। ১২ চার ও ২ ছয়ে ১২৫ বলে ৯৮ রান করে ফেরেন তিনি।  

আফগানদের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন ইয়ামা আরব। ফরিদুল দাউদজাইয়ের শিকার ২ উইকেট।  

রান তাড়ায় কোনো বড় জুটি গড়তে পারেনি আফগানিস্তান। আগের ম্যাচে সেঞ্চুরি করা সোহাইল খান জুরমাতি এই ম্যাচেও লড়াই করেন। সপ্তম ব্যাটসম্যান হিসেবে ড্রেসিং রুমে ফেরার আগে ১১৫ বলে ৮৮ রান করেন তিনি।  

এছাড়া আর কোনো ব্যাটসম্যান ২০ রানও পেরোতে পারেনি।  

রাফি ১০ ওভারে স্রেফ ৩২ রান খরচায় নেন ৩ উইকেট। বর্ষণের ঝুলিতে জমা পড়ে ২ উইকেট।  

দ্বিপাক্ষিক সিরিজ শেষে এবার শ্রীলঙ্কাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে এই দুই দল। আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে শনিবার প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তানই।  

সংক্ষিপ্ত স্কোর:  

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৯.৩ ওভারে ২৩১ (রিজওয়ান ২, আশিকুর ১৭, সাকিব ২, আরিফুল ১১, আহরার ১৩, শিহাব ৯৮, মাহফুজুর ০, পারভেজ ৪৮, বর্ষণ ১১, রাফি ৬, মারুফ ১; ইয়ামা ১০-১-৫৮-৪, ফরিদুন ১০-০-৪৫-২, ফরহাদ ১০-০-৪৩-১, জাওয়েদ ৪-০-২৫-১, কামরান ১০-০-৩৭-০, নাসির ৫.৩-১-১৮-১) 

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল: ৪৫.৪ ওভারে ১৬৮ (সুলিমান ৪, নোমান ৫, সোহাইল ৮৮, হারুন ২, কামরান ১২, আকরাম ৮, ফরহাদ ১৯, নাসির ৪, জাওয়েদ ০, ইয়ামা ১৭, ফরিদুন ২*; বর্ষন ৬.৪-১-৩৬-২, মারুফ ৬-০-২২-০, রাফি ১০-২-৩২-৩, রিজওয়ান ২-০-১১-১, পারভেজ ১০-১-১৮-১, মাহফুজুর ১০-১-৩৯-২, আহরার ১-০-১০-০) 

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৬৩ রানে জয়ী 

সিরিজ: দুই ম্যাচ সিরিজ ১-১ সমতায় সমাপ্ত