সাকিবের হয়ে গেল ২৫, ধারেকাছে নেই বাংলাদেশের কেউ

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যান অব দা ম্যাচের রেকর্ড আরও সমৃদ্ধ করলেন এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 04:55 AM
Updated : 7 March 2023, 04:55 AM

বাংলাদেশের অনেক রেকর্ডের মতো এখানেও অনেক আগে থেকেই সবার ওপরে সাকিব আল হাসান। বাংলাদেশের জয় আর সাকিবের দারুণ পারফরম্যান্স বেশির ভাগ সময়ই এক সূত্রে গাঁথা। ম্যান অব দা ম্যাচের রেকর্ডেও তাই তিনি বরাবরই সবাইকে ছাড়িয়ে। সেই কীর্তি এবার স্পর্শ করল ২৫-এর সীমানা।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে অনেক মাইলফলক অর্জনের দিনে ম্যাচ সেরার পুরস্কারও ওঠে সাকিবের হাতে। ওয়ানডেতে এই নিয়ে ২৫ বার ম্যান অব দা ম্যাচ হলেন অভিজ্ঞ অলরাউন্ডার।

বাংলাদেশের হয়ে এই রেকর্ডে দুইয়ে থাকা ক্রিকেটার যথারীতি অনেক পেছনে। এখনকার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল সেরা হয়েছেন ১৬ বার। সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তিনে আছেন ১২ বার সেরা হয়ে। মুশফিকুর রহিম এই পুরস্কার জিতেছেন ১০ বার।

দেশের সীমানা ছাড়িয়ে বৈশ্বিক আঙিনায় ২৫ বার সেরা হয়ে সাকিব ছুঁয়েছেন ন্যাথান অ্যাস্টল, তিলকরত্নে দিলশান ও ডেসমন্ড হেইন্সকে। রেকর্ডে তার ওপরে আছেন এখন কেবল আর ১৫ জন।

২৭ বার সেরা হয়ে সাকিবদের ঠিক ওপরেই আছেন এবি ডি ভিলিয়ার্স ও যুবরাজ সিং।

৬২ বার ম্যাচ সেরার পুরস্কার জিতে বিশ্বরেকর্ড শচিন টেন্ডুলকারের। ৪৮ বার সেরা হয়ে দ্বিতীয় সনাৎ জয়াসুরিয়া।

তিন সংস্করণ মিলিয়ে সাকিব ম্যাচ সেরার খেতাব জিতলেন ৪০ বার। এখানে তিনি ছাড়িয়ে গেলেন এবি ডি ভিলিয়ার্স ও ওয়াসিম আকরামকে।

এই রেকর্ডে তার ওপরে আছেন এখন আর ১২ জন। ৪১ বার সেরা হয়ে ঠিক ওপরেই আছেন ভিভ রিচার্ডস, অরবিন্দ ডি সিলভা, ক্রিস গেইল ও মাহেলা জয়াবর্ধনে।

৭৬ বার সেরা হয়ে এখানেও সবার ওপরে টেন্ডুলকার। ৬২ বার জিতে দুইয়ে বিরাট কোহলি, ৫৮ বার পেয়ে তিনে সনাৎ জয়াসুরিয়া। এছাড়া ৫৭ বার সেরা হয়েছেন জ্যাক ক্যালিস, ৫০ বার কুমার সাঙ্গাকারা।

তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ সেরা হয়েছেন তামিম ইকবাল, ২২ বার।