২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সূচি চূড়ান্ত

এবারের চক্রের শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে আগামী ৭ জুন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 10:22 AM
Updated : 8 Feb 2023, 10:22 AM

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনালের ভেন্যু ঠিক করা হয়েছিল আগেই। এবার জানানো হলো দিনক্ষণ। আগামী ৭ জুন শুরু হবে শিরোপা নির্ধারণী ম্যাচটি।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি বুধবার বিবৃতিতে নিশ্চিত করে বিষয়টি। লন্ডনের ওভালে অনুষ্ঠেয় ম্যাচটির জন্য ১২ জুন রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড। ২০২১ সালে সাউথ্যাম্পটনে প্রথম চক্রের ফাইনালে ভারতকে তারা হারিয়েছিল ৮ উইকেটে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতি চক্র চলে দুই বছর ধরে। পয়েন্টের শতকরা হারে টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলে ফাইনাল।

এবারের চক্রে ফাইনাল খেলার দৌড়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া ও ভারত। ৭৫.৫৬ শতাংশ পয়েন্ট নিয়ে এখন পর্যন্ত শীর্ষে অস্ট্রেলিয়া। দুইয়ে থাকা ভারতের পয়েন্টের হার ৫৮.৯৩।

এই দুই দলের চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু বৃহস্পতিবার। চূড়ান্ত ফাইনালিস্ট নির্ধারণে ভীষণ গুরুত্বপূর্ণ হতে পারে বোর্ডার-গাভাস্কার সিরিজের ফল।

৫৩.৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে তিনে শ্রীলঙ্কা। চারে থাকা দক্ষিণ আফ্রিকার শতকরা পয়েন্ট ৪৮.৭২। এই দুই দলেরও সম্ভাবনা আছে ফাইনাল খেলার।

শিরোপাধারী নিউ জিল্যান্ডের অবস্থা এবার বেশ বাজে। ২৭.২৭ শতাংশ পয়েন্ট নিয়ে ৯ দলের মধ্যে আটে তারা। তাদের মাটিতে দুই টেস্টের সিরিজ রয়েছে লঙ্কানদের। আর দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে দুই টেস্ট খেলবে ছয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের (৪০.৯১%) সঙ্গে।

ফাইনালের আয়োজক দেশ ইংল্যান্ড (৪৬.৯৭%) পাঁচ নম্বরে। ৩৮.১ শতাংশ পয়েন্ট নিয়ে সাতে পাকিস্তান। সবার শেষে বাংলাদেশের পয়েন্ট ১১.১১।

২০২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যুও আগেই চূড়ান্ত করেছে আইসিসি। আগামী চক্রের শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে ইংল্যান্ডের লর্ডসে।