হায়দরাবাদের নতুন অধিনায়ক মারক্রাম

দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব পেতে পারেন ডেভিড ওয়ার্নার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 10:37 AM
Updated : 23 Feb 2023, 10:37 AM

দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ টোয়েন্টির উদ্বোধনী আসরে সানরাইজার্স কেপ টাউনের শিরোপা জয়ে নেতৃত্বগুণে নজর কাড়েন এইডেন মারক্রাম। সেই সুবাদে এবার আরেকটি বড় দায়িত্ব পেলেন তিনি। আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক হলেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান।

নতুন প্রধান কোচ ওয়েস্ট ইন্ডিজ গ্রেট ব্রায়ান লারার সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা। এক বিবৃতিতে বৃহস্পতিবার নতুন অধিনায়ক বেছে নেওয়ার কথা জানিয়েছে তারা।

এসএ টোয়েন্টিতে কেবল নেতৃত্বেই আলো ছড়াননি মারক্রাম, ব্যাট হাতেও ছিলেন দারুণ ছন্দে। একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে আসরের তৃতীয় সর্বোচ্চ ৩৬৬ রান ছিল তার। সঙ্গে অফ স্পিনে ১১ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন তিনি।

নিউ জিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কেন উইলিয়ামসনের স্থলাভিষিক্ত হলেন মারক্রাম। ২০২২ আসরে তার নেতৃত্বে অষ্টম হয় হায়দরাবাদ। পরে গত ডিসেম্বরের নিলামের আগে তাকে ছেড়ে দেয় ফ্র্যাঞ্চাইজিটি।

২০১৩ সাল থেকে হায়দরাবাদের হয়ে খেলা ভুবনেশ্বর কুমারের পাশাপাশি মায়াঙ্ক আগারওয়ালও বিবেচনায় ছিলেন। তবে সবাইকে ছাড়িয়ে দায়িত্বটি দেওয়া হলো মারক্রামকেই।

সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হওয়া দিল্লি ক্যাপিটালসের নিয়মিত অধিনায়ক রিশাভ পান্ত এরই মধ্যে ২০২৩ আইপিএল থেকে ছিটকে গেছেন। তাই দলটির নেতৃত্বে পরিবর্তন আসা নিশ্চিত।

দিল্লির অধিনায়ক হওয়ার জোর সম্ভাবনা রয়েছে ডেভিড ওয়ার্নারের। ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অবশ্য এখনও কিছু জানানো হয়নি। তবে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে বিষয়টি নিশ্চিত করেছেন দলটির মালিকপক্ষের এক সদস্য।

দায়িত্বটি পাওয়ার সম্ভাবনা আছে আকসার প্যাটেলেরও। তবে অভিজ্ঞতার কথা চিন্তা করে অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে ওয়ার্নার। দিল্লির প্রধান কোচ অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং। যা ওয়ার্নারের নেতা হওয়ার ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করতে পারে।

নেতৃত্বে ভালোই অভিজ্ঞ ওয়ার্নার। আন্তর্জাতিক ক্রিকেটার পাশাপাশি আইপিএল ও বিপিএলে অধিনায়কত্ব করেছেন তিনি। তার নেতৃত্বেই হায়দরাবাদ তাদের একমাত্র শিরোপাটি জিতেছিল।

আগামী ৩১ মার্চ থেকে শুরু আইপিএলের ষোড়শ আসর।