টেস্ট ছাড়ার দিনক্ষণ চূড়ান্ত করলেন ওয়ার্নার

ঘরের মাঠে পাকিস্তান সিরিজ শেষে বিদায় নেওয়ার কথা ভাবছেন অস্ট্রেলিয়ান ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 11:19 AM
Updated : 3 June 2023, 11:19 AM

এক যুগের বেশি সময়ের টেস্ট ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন ডেভিড ওয়ার্নার। আগামী বছরের শুরুতে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানাবেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটসম্যান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে বেকেনহামে শনিবার দলের অনুশীলন শুরুর আগে সাংবাদিকদের এই খবর জানিয়েছেন ওয়ার্নার। ডিসেম্বর-জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজে শেষ টেস্ট খেলার পরিকল্পনা তার।

সাম্প্রতিক সময়ে এই সংস্করণে তেমন ছন্দে নেই ওয়ার্নার। ২০২১ সালের শুরু থেকে সবশেষ ৩২ ইনিংসে স্রেফ একবার তিন অঙ্ক ছুঁতে পেরেছেন ৩৬ বছর বয়সী ওপেনার। এই সময়ে ২৯.৪৮ গড়ে তার সংগ্রহ সাকুল্যে ৯১৪ রান।

এই বাস্তবতায় ওয়ার্নার নিজেও রান করার তাগিদ অনুভব করছেন। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাশেজে ভালো করে পাকিস্তান সিরিজেই বিদায় নেওয়ার কথা ভাবছেন তিনি।

"রান করতে হবে। আমি সবসময়ই বলেছি, (২০২৪ টি-টোয়েন্টি) বিশ্বকাপে হবে আমার সম্ভাব্য শেষ ম্যাচ। আমি যদি এখানে রান করতে পারি এবং অস্ট্রেলিয়ায় খেলা চালিয়ে নিতে পারি, তাহলে নিশ্চিত করেই বলতে পারি, (জানুয়ারি-ফেব্রুয়ারিতে) ওয়েস্ট ইন্ডিজ সিরিজটি খেলব না।"

"আমি যদি এই ধাপ (টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও অ্যাশেজ সিরিজ) পার হতে পারি এবং পাকিস্তান সিরিজের দলে জায়গা পাই, তাহলে নিশ্চিতভাবে সেখানেই থামব।"

আসন্ন ওয়ানডে বিশ্বকাপের পরপর তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে পাকিস্তান। পার্থে প্রথম ম্যাচ শুরু ১৪ ডিসেম্বর। মেলবোর্নে হবে বক্সিং ডে টেস্ট। পরে ওয়ার্নারের ঘরের মাঠ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেষ ম্যাচ শুরু ৩ জানুয়ারি। সেক্ষেত্রে ওই ম্যাচটিই তার সম্ভাব্য শেষ টেস্ট হতে পারে।

সাদা পোশাকের ক্রিকেট ছাড়ার দিনক্ষণ জানানোর দিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ভাবনাও পরিষ্কার করেছেন ওয়ার্নার। টেস্টকে বিদায় জানানোর পর নিজেকে প্রস্তুত রাখার পরিকল্পনাও সাজিয়ে ফেলেছেন তিনি।

"আমি ২০২৪ বিশ্বকাপ খেলতে চাই। এটি অনেক আগে থেকেই আমার পরিকল্পনায় ছিল। এর আগে আমাদের অনেক খেলা রয়েছে।"

"এরপর আমাকে আইপিএল ও অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে হবে এবং জুনে (বিশ্বকাপ) খেলার জন্য ছন্দে থাকতে হবে। এছাড়া আরও ক্রিকেট খেলা থাকবে। কে জানে, হয়তো নিউ সাউথ ওয়েলসে ফিরে শেফিল্ড শিল্ডের ম্যাচও খেলতে পারি।"