বিদায় বেলায় ঝুলনের সঙ্গী পুরনো সেই আক্ষেপ

বিশ্বকাপ জিততে না পারার হতাশা পোড়াচ্ছে ভারতীয় এই পেসারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 05:05 PM
Updated : 23 Sept 2022, 05:05 PM

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বোলার হিসেবে অবসর নিচ্ছেন ঝুলন গোস্বামী। নামের পাশে জ্বলজ্বল করছে আরও অনেক রেকর্ড-কীর্তি। অর্জনে ভরা ক্যারিয়ারে একটি আক্ষেপ বেশ পোড়াচ্ছে ভারতীয় এই পেসারকে। বিদায়ী ম্যাচে নামার আগে তার কণ্ঠে ঝরল খুব কাছে গিয়েও বিশ্বকাপ জিততে না পারার হতাশা।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের চলতি ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাবেন ঝুলন। লর্ডসে শনিবারের লড়াই দিয়ে শেষ হতে যাচ্ছে তার ২০ বছরের পথচলা।

ভারতের নারী ক্রিকেটের ভিত শক্ত করা, এগিয়ে নেওয়া ও নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার অগ্রপথিকদের একজন ঝুলন। বিশ্ব ক্রিকেটেও তিনি কিংবদন্তি।

ওয়ানডেতে এখনও পর্যন্ত ২০৩ ম্যাচ খেলা ঝুলনের উইকেট ২৫৩টি। মেয়েদের এই সংস্করণে ২০০ উইকেট নিতে পারেননি আর কেউ। ১৯১ উইকেট নিয়ে তালিকায় দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল।

৬৮ ম্যাচ খেলে চার বছর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দেন ঝুলন। এই সংস্করণে ৫৬ উইকেট তার। ১২ টেস্টে ডানহাতি এই পেসারের শিকার ৪৪ উইকেট। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার ৩৫৩ উইকেট সর্বোচ্চ।

এত সব প্রাপ্তির মাঝেও একটি আফসোস সঙ্গী করে বিদায় নিচ্ছেন বলে শুক্রবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বললেন ৩৯ বছর বয়সী ঝুলন।

“এই অর্থে আক্ষেপ যে, আমি দুটি বিশ্বকাপের ফাইনাল খেলেছি, আমরা যদি এর মধ্যে একটা জিততাম তাহলে আমাদের জন্য বিশাল অর্জন হতো। কারণ, এটাই আমাদের চূড়ান্ত লক্ষ্য। এই একটি আফসোস আমার আছে। অন্যথায়, বাকি সবকিছু দারুণ।”

২০০৫ ও ২০১৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ফাইনাল খেলেছিল ভারত। কিন্তু একবারও শিরোপার স্বাদ পায়নি দলটি। প্রথমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং পরে ইংল্যান্ডের সঙ্গে হেরে যায় তারা। সবশেষ আসরে তো গ্রুপ পর্বই পার করতে পারেনি দলটি, বাঁচা-মরার লড়াইয়ে হেরে যায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। চোটের কারণে গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে পারেননি ঝুলন।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান এই সিরিজটি আসছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের শেষ ওয়ানডে সিরিজ। তাই বিদায়ের মঞ্চ হিসেবে এই সিরিজকেই বেছে নিয়েছেন ঝুলন।

“গত দুই বছর ধরে যে সিরিজগুলোয় খেলেছি, আমার শেষ সিরিজ হিসেবে ভেবেছি। কারণ ছিল চোট ও ফর্মের ওঠা-নামা। (২০২২) বিশ্বকাপের পরও আমার মনে হয়েছে, শ্রীলঙ্কা সফরই হয়তো আমার শেষ। কিন্তু বিশ্বকাপের শেষ ম্যাচে আবার চোট পাই এবং শ্রীলঙ্কা সফরে যেতে পারিনি।”

“টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটাই শেষ ওয়ানডে সিরিজ। তাহলে (বিদায় বলার জন্য) কেন এই সিরিজ নয়?”

তবে এখনই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন না ঝুলন। দরজা খোলা রাখছেন আলোচিত মেয়েদের আইপিএলে খেলার জন্য। আগামী বছরের মার্চের দিকে হতে পারে এই টুর্নামেন্ট।

“এখনও আমি কিছু ভাবিনি। কারণ এখন পর্যন্ত উইমেন’স আইপিএল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। আগামী মৌসুমে টুর্নামেন্টটি মাঠে গড়াবে বলে আমরা আশা করছি। আনুষ্ঠানিক ঘোষণার জন্য অপেক্ষা করছি, এরপর সিদ্ধান্ত নেব। আপাতত, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছি। (মাঠে) প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক