‘ভারতে টেস্ট সিরিজ জয় অ্যাশেজের চেয়েও বড়’

ভারতের মাটিতে সিরিজ জিততে পারলে তা অনেক বড় অর্জন হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 03:54 PM
Updated : 6 Feb 2023, 03:54 PM

সিরিজ জয় তো বহুদূর, ভারতের মাটিতে সফরকারী দলগুলির জন্য একটি টেস্ট জেতাই হয়ে পড়ে অনেক কঠিন। বিষয়টি ভালো করেই উপলব্ধি করতে পারছেন স্টিভেন স্মিথ। তাই অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান বলছেন, এবার ভারতে সিরিজ জিততে পারলে তা অ্যাশেজ জয়ের চেয়েও বড় অর্জন হবে তাদের জন্য।  

ঘরের মাঠে সবশেষ ১৫ টেস্ট সিরিজই জিতেছে ভারত। এই একটি তথ্যই বলে দিচ্ছে, নিজেদের আঙিনায় কতটা শক্তিশালী তারা। সফরকারী দলগুলির মধ্যে ভারতে সবশেষ সিরিজ জিততে পেরেছে ইংল্যান্ড, ২০১২ সালে।

অস্ট্রেলিয়ার এমন সাফল্য খুঁজতে ফিরে যেতে হবে আরও পেছনে। সেই ২০০৪ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল তারা। এরপর আরও চার দফায় ভারতে গিয়ে সিরিজ জয় বহুদূর, এই চার সফরে মোট ১৪ টেস্ট খেলে তারা ম্যাচ জিততে পেরেছে মোটে একটি।

আরেকটি টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল এখন ভারতে। আগামী বৃহস্পতিবার নাগপুর টেস্ট দিয়ে শুরু হবে বোর্ডার-গাভাস্কার ট্রফি। তার আগে সোমবার ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি ভিডিওতে ভারতে খেলার চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন অস্ট্রেলিয়ার কয়েকজন ক্রিকেটার। সেখানেই স্মিথ তুলে ধরেন ভারতে জেতা কতটা কঠিন।

"একটি টেস্ট ম্যাচ জেতার জন্য ভারত কঠিন জায়গা, সিরিজ জয় তো আরও। যদি আমরা এটি করতে পারি, তা হবে বিশাল অর্জন। আমি মনে করি, ভারতে সিরিজ জয় অ্যাশেজ সিরিজ জয়ের চেয়েও বড়।”

চোটের জন্য প্রথম টেস্টে খেলতে পারবেন না মিচেল স্টার্ক। এই পেসারের মতে, ভারতে সিরিজ জয় হবে বিশেষ কিছু।

“ভারতে সিরিজ জয় হবে আমাদের দলের জন্য সত্যিই বিশেষ কিছু। দেশের বাইরে সবচেয়ে কঠিন না হলেও কঠিন জায়গাগুলোর একটি এটি... এই ধরনের বিদেশি কন্ডিশন, ভারতীয় দলটাও অনেক শক্তিশালী। একদিকে অ্যাশেজের সব ইতিহাস, অন্যদিকে এই ভারত সফর, যা (যেখানে জয়) অনেক অস্ট্রেলিয়ান দলের নাগালের বাইরে ছিল।”

দুই সতীর্থের সঙ্গে সুর মেলালেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সও।

“ভারতে সিরিজ জয় অ্যাশেজে অ্যাওয়ে সিরিজ জয়ের মতো, এমনকি তার চেয়েও বিরল। যদি আমরা জিততে পারি তাহলে এটি একটি যুগের প্রতিনিধিত্ব করবে, ক্যারিয়ারের হাইলাইট হবে।”

ভারতের পিচে সবসময় স্পিনে সহায়তা মেলে বেশি। স্বাগতিকদের সেরা স্পিনারদের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন ডেভিড ওয়ার্নার। ভারতকে তাদের মাটিতে হারানো নিজেদের জন্য টেস্ট ক্রিকেটে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন এই ওপেনার।

“গত অ্যাশেজ (জয়ী) দলের সদস্য হতে পারা ছিল চমৎকার, তবে টেস্ট ক্রিকেটে ভারতে গিয়ে ভারতকে হারানো আমাদের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ।”