দুই দশকের ক্যারিয়ারের ইতি টানলেন আমলা

এরই মধ্যে কোচিং ক্যারিয়ার শুরু করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 01:55 PM
Updated : 18 Jan 2023, 01:55 PM

আন্তর্জাতিক ক্রিকেটকে হাশিম আমলা বিদায় বলেছেন সাড়ে তিন বছর আগে। সেই থেকে খেলছিলেন ঘরোয়া ক্রিকেটে। এবার সবকিছুর সমাপ্তি। পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান। 

৩৯ বছর বয়সী আমলা গত মৌসুমে সারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে অবদান রাখেন। শিরোপা ধরে রাখার অভিযানে ইংলিশ কাউন্টি দলটিতে যোগ না দেওয়ার কথা ক্লাবকে নিশ্চিত করে দিয়েছেন তিনি। গত সেপ্টেম্বরে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে ম্যাচটি হয়ে থাকল তার শেষ ম্যাচ। 

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন আমলা দুই দশকের পেশাদার ক্যারিয়ারে সব সংস্করণ মিলিয়ে করেছেন ৩৪ হাজার ১০৪ রান। এর মধ্যে ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টেস্টে তার রান ৯ হাজার ২৮২। দেশটির হয়ে জ্যাক ক্যালিসের পর যা দ্বিতীয় সর্বোচ্চ। সাদা পোশাকে তার সেঞ্চুরি ২৮টি। 

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে লন্ডনের কেনিংটন ওভালে খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ৩১১ রানের ইনিংস। টেস্টে দক্ষিণ আফ্রিকার কারো প্রথম ট্রিপল সেঞ্চুরি সেটি।   

দক্ষিণ আফ্রিকার হয়ে ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে তার রান ৮ হাজার ১১৩ এবং ৪৪ টি-টোয়েন্টিতে রান ১ হাজার ২৭৭। এরই মধ্যে তিনি কোচিং ক্যারিয়ার শুরু করে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় চলমান এসএটোয়েন্টিতে এমআই কেপ টাউনের ব্যাটিং কোচ তিনি। সাদা ও লাল বলে আলাদা কোচিং কাঠামোয় তিনি দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ হওয়ার দৌড়ে আছেন বলেও সংবাদ মাধ্যমের খবর।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পরপরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন আমলা। ওই বছরই তিনি পুনরায় যোগ দেন সারেতে। এর আগে ২০১৩ ও ২০১৪ সালে কাউন্টি ক্রিকেটে খেলেছেন বিদেশি খেলোয়াড় হিসেবে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে এবং আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়েও খেলেছেন তিনি।  

ক্যারিয়ারের গোধূলি বেলায়ও সারের হয়ে শেষ দুই মৌসুমে ব্যাট হাতে আলো ছড়ান ডানহাতি এই ব্যাটসম্যান। এই সময়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি সেঞ্চুরি করেন পাঁচটি। যার মধ্যে সর্বোচ্চ ইনিংস অপরাজিত ২১৫, ২০২১ সালে। সব মিলিয়ে ২৬৫ প্রথম শ্রেণির ম্যাচে ৪৮.৫৫ গড়ে তার রান ১৯ হাজারের বেশি। সেঞ্চুরি ৫৭টি। 

সারের সব খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মকর্তাদের ধন্যবাদ জানানোর পাশাপাশি তাদের প্রতি শুভকামনা জানিয়েছেন আমলা।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক