সাকিবের ‘চোখের সমস্যার কারণেই’ অধিনায়ক শান্ত

অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানই ছিলেন বিসিবির প্রথম পছন্দ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 03:25 PM
Updated : 12 Feb 2024, 03:25 PM

বাংলাদেশ ক্রিকেট দলে শুরু হয়েছে অধিনায়কত্বের নতুন অধ্যায়। তিন সংস্করণেই এখন দেশকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। তবে আগের মতোই ক্রিকেট বোর্ডের প্রথম পছন্দ ছিলেন সাকিব আল হাসান। চোখের সমস্যায় বাঁহাতি এই অলরাউন্ডারের ভোগান্তির জন্য নতুন অধিনায়ক বেছে নিতে হয়েছে বিসিবিকে।

পরিচালনা পর্ষদের সভা শেষে সোমবার এই কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

ভারতে গত বছর বিশ্বকাপ চলাকালে চোখের সমস্যা টের পান সাকিব। পঞ্চাশ ওভারের ওই টুর্নামেন্টের মাঝেই চেন্নাইয়ে চোখের চিকিৎসক দেখান তিনি। এরপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সিঙ্গাপুরে আলাদা আলাদা চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হন বাংলাদেশের তখনকার তিন সংস্করণে অধিনায়ক।

কিন্তু চোখের সমস্যার কোনো সমাধান পাননি। উল্টো এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, চোখের সমস্যা কী সেটিই এখনও ধরতে পারছেন না। তাই সমাধান নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। এই অবস্থার মধ্যেই রংপুর রাইডার্সের হয়ে বিপিএল খেলছেন তিনি।

চোখের কারণে ব্যাটিংয়ে সমস্যা হয় বিধায় শুধু বোলার হিসেবেও খেলেছেন কয়েক ম্যাচ। সবশেষ দুই ম্যাচে অবশ্য ফিরেছেন টপ-অর্ডারে। তবে সার্বিকভাবে এখনও ভালো অবস্থায় নেই সাকিবের চোখের অবস্থা।

তাই আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে কিংবা তারপর জিম্বাবুয়ে সিরিজ ও বিশ্বকাপে সাকিবকে পাওয়া নিয়ে নিশ্চিত নয় বিসিবি। নাজমুল হাসান বলেছেন, এই অনিশ্চয়তা থেকে মুক্তি পেতেই ঘোষণা করা হয়েছে নতুন অধিনায়ক।

“(অধিনায়কত্ব নিয়ে) সাকিবের সঙ্গে কথা হয়েছে। কালকে পর্যন্ত যেমন কথা হয়েছে, ওর চোখের সমস্যাটা এখনও যায়নি। সামনেই আমাদের শ্রীলঙ্কা সিরিজ, তারপর আরেকটা (জিম্বাবুয়ে) সিরিজ, বিশ্বকাপ আছে... সাকিব খেলতে পারবে কিনা আমরা নিশ্চিত নই। নিশ্চিতভাবেই অধিনায়ক হিসেবে আমাদের প্রথম পছন্দ ছিল সাকিব। এখনও আছে।”

“দূর্ভাগ্যবশত যেহেতু এখন একটা অনিশ্চয়তা রয়ে গেছে, এই অনিশ্চয়তার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। তাই আমরা এই সিদ্ধান্তটা দেরি করতে চাইনি। বিশ্বকাপের খুব বেশি দেরি নেই। এই সময়ে দলটা যেন সুষ্ঠুভাবে চলতে পারে, সেজন্য এই নামটা (শান্ত) আমরা ঘোষণা করে দিয়েছি।”

পূর্ণাঙ্গ দায়িত্বে অধিনায়ক হিসেবে শান্তর যাত্রা শুরু হবে আগামী মাসে। বিপিএল ফাইনালের দিনই বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। এরপর ৪ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। পরে তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলবে লঙ্কানরা।