বাভুমার দুর্দান্ত সেঞ্চুরিতে ক্যারিবিয়ানদের সামনে কঠিন চ্যালেঞ্জ

জোহানেসবার্গ টেস্টের তৃতীয় দিন সাড়ে তিনশ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার লিড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 04:14 PM
Updated : 10 March 2023, 04:14 PM

কেপ টাউনে ২০১৬ সালে ক্যারিয়ারের সপ্তম টেস্টে প্রথম সেঞ্চুরির পর আরেকটির জন্য অপেক্ষা আর ফুরাচ্ছিল না টেম্বা বাভুমার। ২ হাজার ৬২১ দিনের খরা কাটিয়ে অবশেষে ফের তিন অঙ্কের দেখা পেলেন তিনি। তার সামনে হাতছানি এখন দ্বিশতকের। 

অধিনায়কের দুর্দান্ত ইনিংসে জোহানেসবার্গ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে আছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৬৯ রানের নড়বড়ে অবস্থান থেকে তৃতীয় দিন শেষে স্বাগতিকদের রান ৭ উইকেটে ২৮৭। প্রথম ইনিংসের ৬৯ রানের লিড মিলিয়ে এগিয়ে আছে তারা ৩৫৬ রানে। 

সিরিজের প্রথম টেস্টে নেতৃত্বের অভিষেকে দুই ইনিংসেই শূন্য রানে আউট হওয়ার পর এবার বাভুমা অপরাজিত আছেন ১৭১ রানে। তার ২৭৫ বলের ইনিংসে চার ২০টি। 

উইকেট এখনও ব্যাটিংয়ের জন্য যথেষ্ট ভালো। অবশ্য এই মাঠে চতুর্থ ইনিংসে ৩১০ রানের বেশি তাড়া করে টেস্ট জিততে পারেনি কোনো দল। ক্যারিবিয়ানদের অপেক্ষায় তাই কঠিন চ্যালেঞ্জ। 

বিনা উইকেটে ৪ রান নিয়ে শুক্রবার তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে প্রথম ঘণ্টায় ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। 

কাইল মেয়ার্সের অফ স্টাম্পের বাইরের বলে গালিতে ক্যাচ দেন ডিন এলগার। ক্যারিবিয়ান পেস বোলিং অলরাউন্ডার একটু পর বোল্ড করে দেন টনি ডি জরজিকে। কেমার রোচের বলে কট বিহাইন্ড হন এইডেন মারক্রাম। 

তখন ৩২ রানে ৩ উইকেট নেই স্বাগতিকদের। 

রায়ান রিকেলটনকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন বাভুমা। তবে লাঞ্চ বিরতির আগে রিকেলটনকে বিদায় করে দেন রেমন রিফার। হাইনরিখ ক্লাসেনও তেমন কিছু করে দেখাতে না পারায় ১০৩ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। 

বাভুমা চালিয়ে যান লড়াই। তাকে দারুণ সঙ্গ দেন ভিয়ান মুল্ডার। ষষ্ঠ উইকেটে দুজনে গড়েন ১০৩ রানের জুটি। ৯৯ থেকে আলজারি জোসেফকে চার মেরে বাভুমা সেঞ্চুরি পূর্ণ করেন ১৯২ বলে। 

৭১ বলে ৪২ রান করা মুল্ডারকে শর্ট বলে ফিরিয়ে জুটি ভাঙেন জোসেফ। বাভুমা এরপর ৭১ রানের আরেকটি মূল্যবান জুটি গড়েন সাইমন হার্মারের সঙ্গে। 

দিনের শেষ দিকে হার্মার বিদায় নেন ৫৯ বলে ১৯ রান করে। বাভুমার সঙ্গে ৩ রানে অপরাজিত আছেন কেশভ মহারাজ। 

সংক্ষিপ্ত স্কোর: 

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩২০ 

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৫১ 

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (আগের দিন ৪/০) ৯৩ ওভারে ২৮৭/৭  (মারক্রাম ১৮, এলগার ৫, জরজি ১, বাভুমা ১৭১*, রিকেলটন ১০, ক্লাসেন ১৪, মুল্ডার ৪২, হার্মার ১৯, মহারাজ ৩*; রোচ ১৪-২-৫৪-১, জোসেফ ১৪-১-৪৯-২, হোল্ডার ১৬-২-৩৫-১, মেয়ার্স ১৩-৫-২৫-২, রিফার ১১-০-৩৬-১, মোটি ১০-১-৪০-০, চেইস ১৪-১-৪৫-০, ব্ল্যাকউড ১-০-৩-০)