সাকিব-লিটনদের আইপিএলে যেতে দেওয়া উচিত: মাশরাফি

বিশ্বের সব দেশই ক্রিকেটারদের আইপিএলে যেতে দিচ্ছে, তাহলে বাংলাদেশের সমস্যা কোথায়, প্রশ্ন তুললেন দেশের সফলতম ওয়ানডে অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 09:11 AM
Updated : 27 March 2023, 09:11 AM

সাকিব আল হাসান ও লিটন কুমার দাসকে আইপিএলে যেতে বাধা দেওয়া উচিত নয় বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা। তাদের সঙ্গে বোর্ডের খোলামেলা আলোচনা করা উচিত বলেও মনে করেন তিনি। দেশের সফলতম ওয়ানডে অধিনায়কের প্রশ্ন, অন্য দেশগুলো ক্রিকেটারদের আইপিএলের জন্য ছেড়ে দিচ্ছে, তাহলে বাংলাদেশের সমস্যা কোথায়?

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজের জন্য এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে শুরু থেকে খেলতে পারবেন না সাকিব ও লিটন। বিসিবি সভাপতি নাজমুল হাসান বেশ আগেই জানিয়ে দিয়েছিলেন, দেশের খেলা থাকলে ফ্র্যাঞ্চাইজি লিগের ছাড়পত্র পাবেন না বাংলাদেশের কেউ। কয়েক দিন আগে তিনি আবারও নিশ্চিত করেন, বিসিবি আগের অবস্থানেই আছে। ৪ এপ্রিল এপ্রিল শুরু হতে যাওয়া মিরপুর টেস্ট শেষেই তাই যেতে হবে সাকিব-লিটনকে।

আইপিএলে বাংলাদেশের আরেক প্রতিনিধি মুস্তাফিজুর রহমান হয়তো দিল্লি ক্যাপিটালসে যোগ দিতে পারবেন দলের প্রথম ম্যাচের আগেই। বিসিবির লাল বলের চুক্তিতে তিনি নেই। টেস্ট স্কোয়াডেও তার থাকার সম্ভাবনা সামান্য।

সাকিব-লিটনের প্রসঙ্গ নিয়েই কিছুদিন ধরে আলোচনা চলছে দেশের ক্রিকেটে। এটি নিয়ে প্রশ্ন হলো এবার মাশরাফির কাছেও। বিকেএসপিতে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়ে অভিজ্ঞ এই পেসার মুখোমুখি হলেন সংবাদ মাধ্যমের। তার মতে, সাকিব-লিটনরা আইপিএলে যেতে চাইলে তাদের আটকানো উচিত নয়।

“একটা টেস্ট ম্যাচের পর হয়তো যেতে পারবে। তারপরও আমার কাছে মনে হয়, যদি টেস্ট ম্যাচ ম্যানেজেবল হয় কাউকে দিয়ে…. (আইপিএলে) গেলে তো সমস্যা নেই। পৃথিবীর অন্যান্য কোনো দেশ তো কোনো ক্রিকেটারকে আটকাচ্ছে না। আমরা শুধু শুধু ইমোশনাল হয়ে তো লাভ নেই, তাই না?”

“আমরা এদিকে তো অনেক ক্রিকেটারকে বদল করে খেলাচ্ছি। খেলাচ্ছি না, তা তো নয়। শুধু ওদের ক্ষেত্রেই যখন ভালো জায়গায় সুযোগ হয়, তখন বারবার আটকানো তো ঠিক নয়। ওদের সঙ্গে খোলামেলা আলাপ করা উচিত। ওরা যদি মন থেকে যেতে চায়, সেক্ষেত্রে… হোয়াই নট? আয়ারল্যান্ডের সাথে যেহেতু টেস্ট ম্যাচ আমার মনে হয়, কোনোভাবে ম্যানেজ করার সামর্থ্য আমাদের আছে। বিশেষ করে টেস্ট ম্যাচে।”

শ্রীলঙ্কার বিপক্ষে নিউ জিল্যান্ডের চলতি ওয়ানডে সিরিজ থেকে কেন উইলিয়ামসন, ডেভন কনওয়ে, মিচেল স্যান্টনার, টিম সাউদির মতো ক্রিকেটারদের ছেড়ে দেওয়া হয়েছে আইপিএল খেলতে। ইংল্যান্ডের বোর্ড বা অন্য অনেক দেশের বোর্ডই বেশ আগে থেকেই ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করে এখানে সমঝোতা করে। বিসিবিরও সেই পথে হাঁটা উচিত বলে মনে করেন মাশরাফি।

“আমি-আপনি এখানে মন্তব্য করার চেয়ে তারা তিনজন কী চায়, এটা খোলামেলা আলাপ করা উচিত। তাদের কী মন চাচ্ছে, তারা যদি যেতে চায়, অবশ্যই যেতে দেওয়া উচিত। দিনশেষে, সারা বিশ্বের ক্রিকেটাররাই তো যাচ্ছে। তো শুধু শুধু আমাদের আটকে রেখে লাভ কী!”

“যেতেই হবে বা যেতে দিতেই হবে, সেটা তো (নয়)… সাকিবের সঙ্গে আলোচনা করতে হবে, লিটনের সঙ্গে করতে হবে। তারা অনেক কথা বলতে পারে, ম্যানেজমেন্ট থেকেও বলতে পারে। তারপর একটা বোঝাপড়া হবে।”

শুধু আইপিএলের শুরুতেই নয়, বিসিবির সিদ্ধান্ত একইরকম থাকলে পরের ভাগেও কিছুদিনের জন্য আইপিএল থেকে ফিরতে হবে সাকিবদের। আগামী মে মাসে আইরিশদের বিপক্ষেই ইংল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সিরিজেও সাকিবদের খেলানো নিয়ে বিসিবিকে ভাবতে বললেন মাশরাফিকে।

“এখানে তো অনেক ক্রিকেটারকে শিফট করে খেলানো হয়েছে। রিয়াদকে (মাহমুদউল্লাহ) বসানো হয়েছে, একাদশ থেকে এক-দুজনকে সরিয়ে খেলানো হয়েছে। আয়ারল্যান্ডের সঙ্গে ওই চ্যালেঞ্জ তো টিম ম্যানেজমেন্ট এখানে নিয়েছে। তাহলে ইংল্যান্ডে কেন নিতে পারবে না?”

“এটা যদি খুব গুরুত্বপূর্ণ সিরিজ হয়, তাহলে ওই ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করলে ভালো ফল বের হবে।“