হতাশার প্রহর কাটিয়ে আবার অস্ট্রেলিয়া দলে ম্যাক্সওয়েল-মার্শ

এই দুজনের সঙ্গে চোট কাটিয়ে ভারত সফরের দলে ফিরেছেন পেসার জাই রিচার্ডসনও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 04:31 AM
Updated : 23 Feb 2023, 04:31 AM

একজন চোট পেয়েছিলেন ভুতুড়ে দুর্ঘটনায়। আরেকজনের চোট ছিল দীর্ঘদিন ধরেই সঙ্গী। অস্ত্রোপচার করিয়ে চোটমুক্ত হয়ে অবশেষে দুজনই প্রস্তুত মাঠে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে। ভারত সফরের অস্ট্রেলিয়া ওয়ানডে দলে ফিরেছেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শ।

চোটের কারণে দীর্ঘদিন বাইরে থাকার পর ফিরেছেন জাই রিচার্ডসনও। চোটের কারণে টেস্ট সিরিজ থেকে দেশে ফেরা ডেভিড ওয়ার্নার ভারতে ফিরবেন ওয়ানডে সিরিজের জন্য। বিশ্রাম দেওয়া হতে পারে বলে গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত নেতৃত্ব দেবেন প্যাট কামিন্সই।

তবে টেস্টের মতো চোটের কারণে ওয়ানডে সিরিজেও খেলতে পারবেন না জশ হেইজেলউড। আগামী জুনে সম্ভাব্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাশেজের আগে অভিজ্ঞ পেসারকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না অস্ট্রেলিয়া।

ম্যাক্সওয়েল সবশেষ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপে। এরপর একটি জন্মদিনের অনুষ্ঠানে পিছলে পড়ে পায়ে চিড় ধরে তার। দ্রুত অস্ত্রোপচার করানো হয়। সাড়ে তিন মাস পর এই সপ্তাহেই শেফিল্ড শিল্ডের ম্যাচ দিয়ে ক্রিকেটের মূল স্রোতে ফেরেন তিনি। কয়েক দিন আগে অবশ্য একটি ক্লাব ম্যাচেও খেলেন।

মার্শের চোট ছিল অ্যাঙ্কেলে, যে চোট তার ক্যারিয়ারের প্রায় শুরু থেকেই সঙ্গী। নানা সময়েই ভুগতে হয়েছে তাকে এই ব্যথায়। গত নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর অবশেষে অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নেন। পিছু না ছাড়া এই চোট থেকে পুরোপুরি মুক্তি পেতে এবার কোনো তাড়াহুড়ো করেননি তিনি। বিগ ব্যাশ বাদ দিয়ে দেন একেবারেই, পুরো অস্ট্রেলিয়ান গ্রীষ্মেই আর কোনো ম্যাচ খেলেনি। ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট মার্শ কাপের ম্যাচ দিয়ে এই রোববার ক্রিকেটে ফিরবেন ৩১ বছর বয়সী অলরাউন্ডার।

রিচার্ডসন অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন আরও লম্বা সময় ধরে। সবশেষ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন তিনি গত জুনে। ‘সফট টিস্যু’ সমস্যা কাটিয়ে এই গ্রীষ্মে ঘরোয়া ক্রিকেটে ফেরেন তিনি। তবে নিয়মিত খেলতে পারছিলেন না। মার্শ কাপে খেলতে পারেন একটি ম্যাচ, শেফিল্ড শিল্ডে দুটি। বিগ ব্যাশে অবশ্য দারুণ বোলিং করছিলেন। তবে ৭ ম্যাচে ১৫ উইকেট নেওয়ার পর আবার ছিটকে যান হ্যামস্ট্রিংয়ের চোটে। অবশেষে সেই সমস্যা কাটিয়ে জাতীয় দলে ফিরতে পারলেন ২৬ বছর বয়সী পেসার।

ভারতে টেস্ট সিরিজ থেকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া স্পিনার অ্যাশটন অ্যাগারও ফিরবেন ওয়ানডে সিরিজে। সঙ্গে ওয়ানডে দলের নিয়মিতরাও আছেন।

ওয়ানডে সিরিজের ম্যাচ দিনটি হবে আগামী ১৭, ১৯ ও ২২ মার্চ। এ বছর বিশ্বকাপের ঠিক আগে সেপ্টেম্বর মাসেও ভারতে আরেক দফায় ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার ওয়ানডে দল: প্যাট কামিন্স (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স কেয়ারি, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, জশ ইংলিস, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, জাই রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।