শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী বরখাস্ত

এতে হয়তো শ্রীলঙ্কা ক্রিকেটে আইসিসির স্থগিতাদেশ উঠে যাওয়ার পথ সহজ হতে পারে ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 03:48 PM
Updated : 27 Nov 2023, 03:48 PM

শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী রোশান রানাসিংহেকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ধারণা করা হচ্ছে, এতে হয়তো শ্রীলঙ্কা ক্রিকেটে আইসিসির স্থগিতাদেশ উঠে যাওয়ার পথ সহজ হতে পারে।

শ্রীলঙ্কার সাপ্তাহিক মন্ত্রী সভার সোমবারের বৈঠকের আগে রানাসিংহকে বরখাস্ত করার ঘোষণা দেওয়া হয়। 

ভারতে ওয়ানডে বিশ্বকাপে দলের ব্যর্থতায় আসর চলাকালীনই পুরো বোর্ডকে বরখাস্ত করে একটি অন্তর্বর্তীকালীন কমিটির ঘোষণা দিয়ে গেজেট জারি করেন ক্রীড়া মন্ত্রী রানাসিংহে। কমিটির প্রধান করা হয় বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে। 

তবে ওই গেজেট বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে শ্রীলঙ্কার ক্রিকেটের (এসএলসি) সভাপতি শাম্মি সিলভার আবেদনের প্রেক্ষিতে অন্তর্বর্তীকালীন কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত করে দেয় দেশটির আপিল আদালত। 

এরপর গত ১০ নভেম্বর এসএলসির সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করে আইসিসি। এসএলসি প্রশাসনে সরকারি হস্তক্ষেপের কারণে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ওই সিদ্ধান্ত নেয়। দেশটি থেকে সরিয়ে নেওয়া হয় আগামী বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও। 

এসএলসি শ্রীলঙ্কা সরকারের ‘শীর্ষ পর্যায়ের’ কাছে এই নিশ্চয়তা দেওয়ার জন্য অনুরোধ করেছিল যে, দেশটির ক্রিকেট প্রশাসনে কোনো ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ থাকবে না। প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এখন পর্যন্ত এমন কোনো নিশ্চয়তা বোর্ডকে দেননি। তবে রানাসিংহেকে বরখাস্ত করার ঘটনা আভাস দিচ্ছে, হয়তো সরকার ক্রিকেট বোর্ডের কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ করা থেকে বিরত থাকবে। 

রানাসিংহেকে শুধুমাত্র ক্রীড়া মন্ত্রীর পদ থেকেই বরখাস্ত করা হয়নি, তাকে সরিয়ে দেওয়া হয়েছে যুব বিষয়ক মন্ত্রী এবং সেচ মন্ত্রীর পদ থেকেও। সোমবারই সংসদে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ তুলে রানাসিংহেকে দাবি করেন, শ্রীলঙ্কা ক্রিকেটকে 'পরিচ্ছন্ন' করার জন্য তাকে মেরেও ফেলা হতে পারে। এরপরই তাকে সব ধরনের পদ থেকে অপসারণ করা হয়।