ম‍্যাচের বাইরেও লঙ্কানদের শাস্তি

মন্থর ওভার রেটের কারণে ম্যাচের মাঝেই দিতে হয়েছিল মাশুল। তবে শ্রীলঙ্কান ক্রিকেটারদের শাস্তি শেষ হয়নি সেখানেই। এবার জরিমানাও গুনতে হচ্ছে দাসুন শানাকা ও তার দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2022, 01:31 PM
Updated : 14 Feb 2022, 01:31 PM

অস্ট্রেলিয়া বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোববার নির্ধারিত সময়ে এক ওভার কম করায় ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে তাদের। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে আইসিসি।

শ্রীলঙ্কার অধিনায়ক শানাকা ভুল স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

জরিমানা হতে যাচ্ছে লঙ্কানদের, বিষয়টি নিশ্চিত হয়ে যায় ম্যাচের দিনই। মন্থর ওভার রেটের জন্য  ‘ইন-ম্যাচ পেনাল্টি’র নতুন নিয়মে তারা যখন পায় শাস্তি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই নিয়ম চালু করার কথা গত মাসে জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে পেনাল্টি হিসেবে ৩০ গজের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার নিয়ে ফিল্ডিং করতে হবে।

সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টিতে ছেলেদের প্রথম দল হিসেবে এই শাস্তি পায় শ্রীলঙ্কা। শেষ ওভারে তাদের বোলিং করতে হয় চারজন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রেখে।

উত্তেজনায় ঠাসা ম্যাচটি অবশ্য শ্রীলঙ্কা শেষ পর্যন্ত সুপার ওভারে গিয়ে হেরে যায় স্বাগতিকদের বিপক্ষে। সব মিলিয়ে, অস্ট্রেলিয়ায় হতাশায় ভরা একটি দিন কাটে সফরকারীদের।

এছাড়া, বাজে ভাষা ব‍্যবহার করায় পাথুম নিসানকাকে সতর্ক করে দিয়েছে আইসিসি। ব্যাটিংয়ের সময় অ্যাডাম জ্যাম্পার একটি বল ব্যাটে লাগাতে না পেরে কটু ভাষায় নিজের ওপর ক্ষোভ ঝাড়েন এই ওপেনার। তার সেই আওয়াজ স্পষ্ট শোনা যায় স্টাম্প মাইকে।

নিজের দোষ মেনে নিয়েছেন ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলা এই ব্যাটসম্যান। আচরণবিধি ভাঙায় তার নামের পাশে যুক্ত করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।