ব্যাটিংই আসল কাজ করে দিয়েছে: সাকিব

উইকেট দেখে সাকিব আল হাসানের মনে হয়েছিল, লড়াইয়ের জন্য করতে হবে ১৮০ রান। সেখানে ব্যাটসম্যানরা এনে দিলেন ২১১ রানের পুঁজি। অধিনায়ক মনে করেন, জয়ের মূল ভিত গড়ে দিয়েছিলেন ব্যাটসম্যানরা। বাড়তি ৩১ রানে বোলিং বিভাগ পেয়েছিল বাড়তি শক্তি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 06:05 PM
Updated : 20 Dec 2018, 06:46 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ৩৬ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে সমতা আনে বাংলাদেশ।

তামিম ইকবাল-লিটন দাসের উদ্বোধনী জুটি এনে দেয় ভালো শুরু। লিটন-সৌম্য সরকারের জুটি এগিয়ে নেয় দলকে। মাহমুদউল্লাহর সঙ্গে সাকিবের দারুণ জুটি দলকে নিয়ে যায় দুইশ রানে। টপ অর্ডারের দৃঢ়তায় শুরু, মিডল অর্ডারের নির্ভরতায় শেষ। টি-টোয়েন্টিতে এটাই কি বাংলাদেশের ব্যাটিংয়ের টেমপ্লেট? সাকিবের মতে ব্যাপারটা এতো সহজ নয়।

“দেখুন টি-টোয়েন্টিতে কোনো নির্দিষ্ট নিয়ম নেই যে, এভাবে খেললেই জেতা যাবে। আমার মনে হয়, আমাদের আজ খুব ভালো দিন ছিল। ফিল্ডিংয়ে কিছু কমতি ছিল। এছাড়া আমরা খুব ভালো একটা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছি।”

২১২ রানের লক্ষ্য তাড়ায় ১৭৫ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সাকিব জানান, প্রত্যাশার বেশি সংগ্রহ এনে দিয়ে বোলারদের মনোবল বাড়িয়ে দিয়েছিলেন ব্যাটসম্যানরা। 

“এখানে দ্বিতীয় ইনিংসে বোলিং করা একটু কঠিন ছিলো। অনেক শিশির পড়েছিল। তারপরও স্কোর বোর্ডে রান থাকায় বোলাররা সেই আত্মবিশ্বাস নিয়ে বোলিং করতে পেরেছে।”

“আমাদের ব্যাটিংয়ে খুব ভালো শুরু করেছে লিটন। তারপর সৌম্য সেটা ধরে রেখেছে। এরপর আমার আর রিয়াদ ভাইয়ের জুটিটা খুব বেশি গুরুত্বপূর্ণ ছিল। ওই সময় যদি আমরা উইকেট হারাতাম তাহলে বোলাররা চলে আসতো। তাহলে হয়তো এই বড় রানটা হতো না। এই বাড়তি ২০-৩০ রানের শক্তিটা আমরা পেতাম না। সেদিক থেকে আমি বলবো, ব্যাটিংই আমাদের আসল কাজটা করে দিয়েছে।”

লিটন-সৌম্য জুটিতে তুলেছিলেন ৬৮ রান। সাকিব-মাহমুদউল্লাহর জুটিতে আসে ৯১ রান। অধিনায়ক মনে করেন, এমন দুটি জুটি গড়তে পারলে টি-টোয়েন্টিতে জেতার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

“অবশ্যই লিটন ও সৌম্যর ইনিংস খুব গুরুত্বপূর্ণ ছিল। সবাই অবদান রেখেছে, যা দলের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। আর আমাদের জুটি অনেক বড় ছিল। টি-টোয়েন্টি ম্যাচে যদি ৭৫ এর বেশি একটা আর ৫০ এর বেশি একটা জুটি হয় তাহলে ৮০ ভাগ সময় ম্যাচ জেতার সম্ভাবনা থাকে বলে আমি মনে করি।”