সাকিব নিজেও আশা করেননি ৫ উইকেট

ম্যাচের প্রথমভাগেই শিশির বেশ ভুগিয়েছে ক্যারিবিয়ান বোলারদের। পরের ভাগে তো ভোগান্তি আরও বেশি। তবে সাকিব আল হাসানের বোলিং দেখে সেটি কে বলবে! শিশির সামলেই নিলেন ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট। নিজের এই পারফরম্যান্সে বাংলাদেশ অধিনায়ক চমকে গেছেন নিজেও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 05:21 PM
Updated : 20 Dec 2018, 06:46 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে বাংলাদেশের সিরিজে ফেরার নায়ক সাকিব। ব্যাট হাতে তার ২৬ বলে ৪২ রানের অপরাজিত ইনিংস ও মাহমুদউল্লাহর সঙ্গে ৯১ রানের টর্নেডো জুটিতে বাংলাদেশ দেশের মাটিতে প্রথমবার পেরিয়ে যায় দুইশ। রান তাড়ায় ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের ঝড় থামিয়েছেন বারবার। নিয়েছেন ৫ উইকেট। এই পারফরম্যান্সে ক্যারিয়ারে চতুর্থবার ম্যাচ সেরা হয়েছেন সাকিব, বাংলাদেশের হয়ে যা সর্বোচ্চ। তিন সংস্করণেই ৫ উইকেট নেওয়ার স্বাদ পেয়েছেন বাংলাদেশের প্রথম বোলার হিসেবে।

এমনিতে নিজের পারফরম্যান্স নিয়ে খুব একটা উচ্ছ্বাস তিনি কখনোই দেখান না। এ দিনও খুব উচ্ছ্বসিত প্রতিক্রিয়া ছিল না। তবে ভালো লাগার কথা লুকালেন না। স্পিনারদের জন্য শিশির সামলে বল করা কঠিন বলেই এই পারফরম্যান্স তাকে দিচ্ছে বেশি তৃপ্তি।

“খুবই ভালো লেগেছে, প্রথমবার কোনো কিছু হলে ভালো লাগেই। তিন ফরম্যাটের এক ফরম্যাটে ছিল না (৫ উইকেট), এখন হয়ে গেল। আমি সব সময় যেটা বলি, দলে অবদান রাখতে পারলে ভালো লাগে। আজকে যেহেতু বড় পরিসরে করতে পেরেছি, অবশ্যই অনুভূতি একটু বেশি ভালো।”

“এ রকম কন্ডিশনে আমি আশা করি নাই ৫ উইকেট পেয়ে যাব। আসলে উইকেট পাওয়া একটু ভাগ্যের বাপার। নিজের কাজ আমার করতে হবে, সাথে ভাগ্যও থাকা জরুরি। তো দুইটাই আজকে ছিল।”

সব স্পিনারদের মতো শিশির সিক্ত বলে বোলিং করতে বরাবরই অস্বস্তি ছিল সাকিবের। বেশ কয়েকবার শিশিরের কারণে কোটার পুরো ওভার বোলিং করতে পারেননি। এ দিন সেই সাকিবই জয় করলেন শিশিরকে। ম্যাচ শেষে জানালেন, স্কোরবোর্ডে বড় পুঁজিই জুগিয়েছিল সাহস।

“কঠিন। অবশ্যই খুব কঠিন শিশিরে বল করা। তারপরও আমি বলব মিরাজ অনেক ভালো বল করেছে। শুধু স্পিনার না, শিশিরে পেসারদের জন্যও কাজ কঠিন হয়। যেহেতু ব্যাটসম্যানরা একটা রানের ভিত্তি গড়ে দিয়েছিল, আমাদের জন্য একটা সাহস ছিল। ওই সাহসটাই আমাদের বোলিংয়ে প্রতিফলিত হয়েছে।”

এই ম্যাচের বোলিং পারফরম্যান্সকে নিজের সেরা পারফরম্যান্সগুলোর দিকে রাখছেন সাকিব। ব্যাটিংয়েও ধরে রাখতে চান এই ম্যাচের পারফরম্যান্স।

“বোলিংয়ে অবশ্যই আমার ক্যারিয়ারে অনেক ওপরের দিকে থাকবে এই পারফরম্যান্স। আমার কাছে মনে হয় বেশ ভালোই বল করেছি। ব্যাটিংয়ে পুরো সিরিজ জুড়ে, টেস্ট থেকে শুরু করেই বেশ ভালো হচ্ছে। এখনও একটা ম্যাচ বাকি। চেষ্টা থাকবে এভাবেই যেন দলের জন্য অবদান রাখতে পারি।”