তামিমদের ব্যাটিং পরামর্শক সামারাবিরা

আসছে ইংল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেয়েছেন থিলান সামারাবিরা। এই সিরিজে শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটসম্যানের পারফরম্যান্স দেখে তাকে দীর্ঘমেয়াদে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2016, 05:15 AM
Updated : 2 Sept 2016, 08:38 AM

শুক্রবার সকালে সিঙ্গাপুর থেকে দেশে ফিরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সামারাবিরাকে নিয়োগ দেওয়ার খবর জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান।

অফ স্পিনিং অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন সামারাবিরা। টেস্ট অভিষেকে ৮ নম্বরে নেমে সেঞ্চুরির পর আস্তে আস্তে ঘুরে যায় ক্যারিয়ারের মোড়। হয়ে ওঠেন পুরোদস্তুর ব্যাটসম্যান। টেস্টে ছিলেন লঙ্কান মিডল অর্ডারের অন্যতম ভরসা।

সামারাবিরা ৮১ টেস্টে ১৪ শতকে ৫ হাজার ৪৬২ রান করেছেন ৪৮.৭৬ গড়ে। পরিচিতি ছিল তার দারুণ টেস্ট টেম্পারমেন্ট ও হার না মানা মানসিকতার জন্য। ওয়ানডে খেলেছেন ৫৩টি।

২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে শ্রীলঙ্কা দল থেকে বাদ পড়ার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান সামারাবিরা। এরপর আরও অনেক সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটারের মতো থিতু হন অস্ট্রেলিয়ায়। আপাতত থাকছেন মেলবোর্নে।

কোচিং ক্যারিয়ারের শুরুও অস্ট্রেলিয়াতেই। গত জুন থেকে অগাস্ট পর্যন্ত ব্যাটিং পরামর্শকের কাজ করেছেন ব্রিসবেনে অস্ট্রেলিয়ার ন্যাশনাল ক্রিকেট সেন্টারে। শ্রীলঙ্কা সফরের আগে কাজ করেছেন অস্ট্রেলিয়া জাতীয় দলের সঙ্গেও। ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন অস্ট্রেলিয়া ‘এ’ ও অনূর্ধ্ব-১৯ দলেও।

বাংলাদেশের দায়িত্ব পাওয়ায় বড় ভূমিকা থাকতে পারে চন্দিকা হাথুরুসিংহেরও। বাংলাদেশের প্রধান কোচের ঘনিষ্ঠ বন্ধু সামারাবিরা।