৬০০ ছোঁয়ার ম্যাচে বিধ্বংসী পোলার্ড

প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ ম্যাচ খেলার মাইলফলক ছুঁলেন এই ক্যারিবিয়ান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 06:18 AM
Updated : 9 August 2022, 06:18 AM

৬০০ ম্যাচ! অবিশ্বাস্য এক সংখ্যা বলেই মনে হয়। কিন্তু কাইরন পোলার্ডের ক্রিকেট দুনিয়ায় সেটিই এখন সত্যি। প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়লেন এই ক্যারিবিয়ান। মাইলফলকের ম্যাচটি স্মরণীয় করে রাখলেন তিনি দুর্দান্ত এক ক্যামিও ইনিংস খেলে।

ইংল্যান্ডে দা হান্ড্রেড-এ লন্ডন স্পিরিটের হয়ে ম্যাচ দিয়ে সোমবার এই সীমানায় পা রাখেন পোলার্ড। ১০০ বলের ক্রিকেটের আসর হলেও এই সংস্করণকে রেকর্ড বই ও পরিসংখ্যানে টি-টোয়েন্টি বলেই বিবেচনা করা হয়।

লর্ডসে ম্যানচেস্টার অরিজিনালসের বিপক্ষে শেষ দিকে ব্যাট হাতে নামার সুযোগ পান পোলার্ড। খেলতে পারেন কেবল ১১ বল। তাতেই ৪ ছক্কায় করেন অপরাজিত ৩৪ রান।

ওপেনার জ্যাক ক্রলির ৩৪ বলে ৪১ আর অধিনায়ক ওয়েন মর্গ্যানের ২৬ বলে ৩৭ রানের ইনিংসের সঙ্গে পোলার্ডের ব্যাটিংয়ে লন্ডন স্পিরিট তোলে ১৬০ রান। ম্যানচেস্টার অরিজিনালস গুটিয়ে যায় ১০৮ রানে।

ম্যাচ খেলার দিক থেকে আপাতত পোলার্ডের ধারেকাছে নেই কেউ। সাড়ে ৫শ ম্যাচও খেলতে পারেননি আর কেউ। পোলার্ডের প্রিয় বন্ধু ডোয়াইন ব্রাভো ৫৪৩ ম্যাচ নিয়ে আছেন এই রেকর্ডের দুইয়ে। তবে ৩৮ বছর বয়সী ব্রাভোর জন্য তার ৩৫ বছর বয়সী বন্ধুকে ছোঁয়ার বাস্তব সম্ভাবনা কমই।

৪৭২ ম্যাচ খেলে রেকর্ডের তিনে শোয়েব মালিক। ক্রিস গেইল খেলেছেন এখনও পর্যন্ত ৪৬৩ ম্যাচ, রবি বোপারা ৪২৬ ম্যাচ।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৩৬৭ ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক