আরেকটি দুর্দান্ত সেঞ্চুরিতে পুজারার ১৩১ বলে ১৭৪

রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে টানা দুটি বিধ্বংসী সেঞ্চুরি করলেন ভারতীয় ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 03:20 PM
Updated : 14 August 2022, 03:20 PM

‘ঝড়ো ব্যাটিং’ ব্যাপারটির সঙ্গে চেতেশ্বর পূজারার নাম জুড়ে যাওয়ার নজির খুব একটা নেই। সেই তার ব্যাটই এখন উত্তাল! কাউন্টি ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেওয়া ভারতীয় ব্যাটসম্যান এবার রাঙাচ্ছেন পঞ্চাশ ওভারের ক্রিকেট। রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে বিধ্বংসী ব্যাটিংয়ে তিনি করেছেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। চাপের মুখে নেমে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস।

হোভের কাউন্টি গ্রাউন্ডে রোববার সারের বিপক্ষে সাসেক্স অধিনায়ক পুজারা ১৩১ বলে খেলেন ১৭৪ রানের ইনিংস। ২০ চার ও ৫ ছক্কায় গড়া তার লিস্ট ‘এ’ ক্যারিয়ার সেরা ইনিংসটি।

আগের ম্যাচেই তিনি করেছিলেন ৭৯ বলে ১০৭। সেই ইনিংসের পথে এক ওভারে নিয়েছিলেন ২২ রান।

৫০ ওভারের ক্রিকেটে তার আগের সেরা ছিল অপরাজিত ১৫৮। ২০১২ সালে রাজকোটে এনকেপি সালভি চ্যালেঞ্জার ট্রফিতে ভারত ‘বি’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে ইনিংসটি খেলেছিলেন তিনি।

সারের বিপক্ষে এই ম্যাচে চতুর্থ ওভারে যখন ক্রিজে যান পুজারা, টস হেরে ব্যাটিংয়ে নামা সাসেক্স ৯ রানে ২ উইকেট হারিয়ে চাপে। সেখান থেকে তৃতীয় উইকেটে টম ক্লার্কের সঙ্গে ২০৫ রানের অসাধারণ এক জুটি গড়েন তিনি।

মুখোমুখি সপ্তম বলে চার মেরে রানের খাতা খোলেন পুজারা। একটা পর্যায়ে অবশ্য রান রান ছিল ৪৮ বলে স্রেফ ২৬। এরপর ইউসেফ মজিদকে পরপর ছক্কা-চারে ডানা মেলে দেন তিনি।

৩৪ বছর বয়সী ব্যাটসম্যান চার মেরে ফিফটি পূর্ণ করেন ৬৯ বলে। পরের পঞ্চাশে যেতে লাগে স্রেফ ৩৪ বল। শতরান থেকে ২০ বলেই পা রাখেন দেড়শতে। ৪৮তম ওভারে ক্যাচ দিয়ে শেষ হয় তার ঝলমলে ইনিংসটি। তার শেষ ৭৪ রান আসে স্রেফ ২৮ বলে।

৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৭৮ রানের বড় সংগ্রহ গড়ে সাসেক্স। ক্লার্ক ১০৬ বলে করেন ১০৪ রান।

মূলত টেস্ট ব্যাটসম্যান হিসেবে পরিচিত হলেও লিস্ট ‘এ’ ক্রিকেটেও পুজারার রেকর্ড সমৃদ্ধ। এই ম্যাচের আগে ১০৭ ম্যাচে ১২ সেঞ্চুরিতে তার রান ৪ হাজার ৬৩৮। ব্যাটিং গড় ৫৪.৫৬।

তবে ভারতের হয়ে ওয়ানডে খেলতে পেরেছেন তিনি মোটে ৫টি। তাতে মনে রাখার মতো কিছু করতে পারেননি। ৫ ইনিংসে মোট রান ৫১। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে তিন ম্যাচের সিরিজ খেলার পর আর এই সংস্করণে ভারতের জার্সি গায়ে তুলতে পারেননি তিনি।

র‌য়্যাল লন্ডন কাপে এখনও পর্যন্ত ৫ ম্যাচ খেলে পুজারার রান ৯১.৭৫ গড়ে ৩৬৭, স্ট্রাইক রেট ১২০.৭২। চলতি মৌসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপেও তিনি দারুণ উজ্জ্বল। ৮ ম্যাচের ১৩ ইনিংসে ১০৯.৪০ গড়ে করেছেন ১ হাজার ৯৪ রান। তার পাঁচ সেঞ্চুরির তিনটিই আবার ডাবল। গড়েছেন বেশ কিছু রেকর্ডও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক