টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ওয়ার্নার

আগামী ৫-১০ বছরে ক্রিকেট কোথায় যাবে, তা ভাবাচ্ছে অস্ট্রেলিয়ান এই তারকা ব্যাটসম্যানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 11:22 AM
Updated : 31 Jan 2023, 11:22 AM

বিশ্ব জুড়ে এখন টি-টোয়েন্টি টুর্নামেন্টের ছড়াছড়ি। এই সব প্রতিযোগিতার অর্থের ঝনঝনানিতে মোহাবিষ্ট এখনকার তরুণ ক্রিকেটারা। টেস্টের প্রতি তাদের তেমন কোনো আগ্রহ নেই। যা বেশ ভাবাচ্ছে ডেভিড ওয়ার্নারকে। দীর্ঘ পরিসরের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটসম্যান।

ওয়ার্নারের মতে, স্বল্প সময়ে বেশি লাভবান হওয়ার দিকেই মনোযোগ উঠতি ক্রিকেটারদের। তাই এখন সবাই ঝুঁকে পড়ছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর দিকে।

অস্ট্রেলিয়ার ঘরোয়া টুর্নামেন্ট বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে খেলার সময় সতীর্থ ২২ বছর বয়সী অলিভার ডেভিসকে টেস্ট ক্রিকেটের গুরুত্ব বোঝানোর চেষ্টা করেন ওয়ার্নার। ৩০ টি-টোয়েন্টি ও ৬ লিস্ট ‘এ’ ম্যাচ খেলা ডানহাতি ব্যাটসম্যান ডেভিস এখন পর্যন্ত প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি একটিও।

১০১ টেস্ট ও দুইশর বেশি সীমিত ওভারের ম্যাচ খেলা ওয়ার্নার সোমবার সাংবাদিকদের বলেন, টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহী ক্রিকেটারদের ভালো লাগে তার।

“একদিন আমি ডেভিসের সঙ্গে কথা বলছিলাম। জানতে পারলাম, সে সাদা বলের ক্রিকেট খেলতে পছন্দ করে। লাল বলের ক্রিকেট খেলতে তাকে সহসা দেখা যাবে বলে আমার মনে হয় না। সে যদি এই সংস্করণে মন দিতে চায়, অবশ্যই সে খেলতে পারে।”

“কিন্তু আগামী ৫ থেকে ১০ বছরে কী ঘটতে চলেছে, ক্রিকেট আসলে কোন দিকে যাচ্ছে, তা নিয়ে আমার কিছুটা উদ্বেগ কাজ করছে। আমি লাল বলের ক্রিকেট ও টেস্ট ক্রিকেট খেলতে আসা ছেলেদের পছন্দ করব।”

টেস্ট ক্রিকেট না খেলে দীর্ঘ ক্যারিয়ার গড়েছেন অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন ক্রিকেটারই। তাদের মধ্যে উল্লেখযোগ্য ক্রিস লিন, মার্কাস স্টয়নিস। কিন্তু ওয়ার্নারের মতে, এভাবে সফল হওয়া ক্রিকেটারের সংখ্যা একেবারেই কম।

“টেস্ট ক্রিকেট ছাড়া ক্যারিয়ার দীর্ঘ হয়েছে এবং অন্য সংস্করণে সফল হয়েছে এমন ক্রিকেটারের সংখ্যা খুবই অল্প। ছেলেরা এই মুহূর্তে লিগগুলো এবং আশেপাশের স্বল্পমেয়াদী সুবিধাগুলো দেখছে। নিজের মূল্য বাড়ানোর সবচেয়ে সেরা পথ আসলে নিজের নাম তৈরি করা।”