জয়সওয়ালে তরুণ টেন্ডুলকারকে দেখেন শাস্ত্রী

ভারতের সাবেক এই অলরাউন্ডার ও কোচের মতে, সাচিন টেন্ডুলকারের মতো বল হাতেও দলে অবদান রাখতে পারবেন ইয়াশাসবি জয়সওয়াল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2024, 04:44 PM
Updated : 17 Feb 2024, 04:44 PM

ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা ইয়াশাসবি জয়সওয়ালের পারফরম্যান্সে মুগ্ধ রাভি শাস্ত্রী। বাঁহাতি এই ব্যাটসম্যানের মাঝে তরুণ সাচিন টেন্ডুলকারের ছায়া দেখতে পান ভারতের সাবেক এই অলরাউন্ডার ও কোচ। তার মতে, টেন্ডুলকারের মতো বল হাতেও দলে অবদান রাখতে পারবেন জয়সওয়াল। হতে পারবেন রোহিত শার্মার জন্য বিকল্প বোলার।

ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে ব্যাট হাতে অসাধারণ ছন্দে আছেন জয়সওয়াল। চলমান রাজকোট টেস্টের তৃতীয় দিন শনিবার চমৎকার এক সেঞ্চুরি উপহার দিয়েছেন তিনি। ৫ ছক্কা ও ৯ চারে ১৩৩ বলে ১০৪ রানের ইনিংস খেলে পিঠে অস্বস্তি নিয়ে মাঠ ছেড়েছেন তিনি।

শুধু এই ম্যাচেই নয়, সিরিজ জুড়েই হাসছে জয়সওয়ালের ব্যাট। এখন পর্যন্ত ৬ ইনিংসে ৮৭ গড়ে তার ৪৩৫। তিনশ রানও করতে পারেননি আর কেউ।

দারুণ একটি সিরিজ কাটানোর আভাস দেন তিনি প্রথম ম্যাচেই। হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে আগ্রাসী ব্যাটিংয়ে করেন ৮৬ রান। ছন্দ ধরে রাখেন বিশাখাপাত্নাম টেস্টেও। যেখানে নিজের সেরাটা মেলে ধরেন এই তরুণ। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে খেলেন ২০৯ রানের ইনিংস। দলের জয়ে রাখেন বড় অবদান। ওই জয়ে সিরিজে সমতা ফেরায় ভারত। 

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের ওই পারফরম্যান্স দিয়ে আলোড়ন তোলেন তিনি ক্রিকেট আঙিনায়। তাকে স্তুতির জোয়ারে ভাসান সাবেক বর্তমান ক্রিকেটাররা। এবার আরেকটি সেঞ্চুরি করে ফের পাদপ্রদীপের আলোয় এলেন জয়সওয়াল।

সবার নজরে চলে আসেন তিনি অবশ্য অভিষেক টেস্টেই। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ম্যাচেই ১৭১ রানের ইনিংস খেলেন জয়সওয়াল। সব মিলিয়ে ৭ টেস্টের ক্যারিয়ারে তার সেঞ্চুরি হয়ে তিনটি, ফিফটি দুটি। ভারতের হয়ে টি-টোয়েন্টিতেও সেঞ্চুরি আছে তার।

শুধু ব্যাটিং নয়, জয়সওয়ালের ফিল্ডিংও নজর কেড়েছে শাস্ত্রী। ক্যারিয়ারে টুকটাক বোলিং করা এই ক্রিকেটার বল হাতেও ভারতীয় দলে অবদান রাখতে পারবেন বলে মনে করছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে উত্তরসূরির প্রশংসায় পঞ্চমুখ হলেন শাস্ত্রী।

“জয়সওয়াল আজ যেভাবে এগিয়ে এসেছে তাতে আমি মুগ্ধ। শুধু ব্যাট হাতেই নয়, মাঠে তার পারফরম্যান্স দিয়েও। আমার মনে হয়, ভবিষ্যতে সে রোহিতের পার্টটাইম বিকল্পের একজন হতে পারে। সেটা লেগ স্পিন হোক, অফ স্পিন হোক কিংবা মিডিয়াম পেস। জয়সওয়াল আমাকে তরুণ টেন্ডুলকারের কথা মনে করিয়ে দেয়। মাঠে যে সারাক্ষণ ব্যস্ত।”

ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন টেন্ডুলকার বল হাতেও বেশ কার্যকর ছিলেন। টেস্টে ৪৬ উইকেট, ওয়ানডেতে ১৫৪ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ম্যাচ খেলে একটি উইকেট নিয়েছেন তিনি।

টেন্ডুলকারের মতো অবশ্য বল হাতে নিজের ছাপ রাখতে পারেননি জয়সওয়াল কোনো ধরনের ক্রিকেটেই। ভারতীয় হয়ে কেবল টি-টোয়েন্টিতে এক ওভার বোলিং করেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩ ইনিংসে, স্বীকৃতি টি-টোয়েন্টি ৪ ইনিংসে বোলিং করে পাননি কোনো উইকেট। তবে বল হাতে সাফল্য আছে তার লিস্ট ‘এ’ ক্রিকেটে। লেগ স্পিনে ১৩ ইনিংসে ধরেছেন ৭ শিকার।