‘এর চেয়ে ভালো ক্রিকেট খেলার আশা করা কঠিন’

আয়ারল্যান্ড সিরিজে যেভাবে খেলছে বাংলাদেশ, এর চেয়ে ভালো খেলার চিন্তা করতে পারছেন না লিটন দাস, তিনি বরং ধরে রাখতে চান এই ধারাবাহিকতা।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 04:08 PM
Updated : 29 March 2023, 04:08 PM

ভালোর কোনো শেষ নেই। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে বাংলাদেশ যেভাবে দাপটে জিতেছে, এর চেয়ে ভালো কিছু চিন্তা করতে পারছেন না লিটন কুমার দাস। দুর্দান্ত ফর্মে থাকা ওপেনারের মতে, এই ধারাবাহিকতা ধরে রাখাই এখন চ্যালেঞ্জ দলের জন্য। 

সংস্করণ বদলেছে, ভেন্যু বদলেছে, বদলেছে দুই দলের অধিনায়কও; বদলায়নি শুধু স্বাগতিক দলের দাপট। সিলেটে ওয়ানডে সিরিজের পর চট্টগ্রামে টি-টোয়েন্টি সিরিজেও আয়ারল্যান্ডকে ন্যুনতম প্রতিরোধ গড়ার সুযোগ দেয়নি বাংলাদেশ। ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং- তিন বিভাগেই দুর্দান্ত খেলে দুই সিরিজই জিতেছে তারা। 

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচেই দুইশ ছাড়িয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ১৯.২ ওভারে ২০৭ রানের পর দ্বিতীয় ম্যাচে ১৭ ওভারেই করে ফেলেছে ২০২! টি-টোয়েন্টিতে বাংলাদেশের পরপর দুই ম্যাচে দুইশ রানের বেশি হলো এই প্রথম। 

শুধু ব্যাটিং নয়, এই সিরিজে বোলিংয়েও দুর্বার বাংলাদেশ। বৃষ্টির কারণে ৮ ওভারে নেমে আসা প্রথম ম্যাচে তাসকিন আহমেদ ও হাসান মাহমুদের দুর্দান্ত বোলিংয়ে ২২ রানে হারে আয়ারল্যান্ড।  

দ্বিতীয় ম্যাচে উইকেট শিকারের উৎসবে যোগ দেন সাকিব আল হাসান। অধিনায়কের ২২ রানের ৫ উইকেটের পাশাপাশি তাসকিনের শিকার ৩টি। ২০৩ রানের বিশাল লক্ষ্যে স্রেফ ৪৩ রানেই ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে এক রকম ছিটকে যায় আইরিশরা।  

এসবের বাইরে বাংলাদেশের দাপট বোঝানো যেতে পারে আরেকটি তথ্যে। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে বাংলাদেশ সফরে এখন পর্যন্ত চার ম্যাচে ব্যাটিং করেছে আইরিশরা। এর মধ্যে স্রেফ একটি ফিফটির দেখা পেয়েছে তারা। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৩০ বলে ৫০ রান করেছেন কার্টিস ক্যাম্পার।   

কাগজে-কলমে দুই সিরিজই ফেবারিট হিসেবে শুরু করেছে বাংলাদেশ। ফলেও মিলছে এর প্রমাণ। দ্বিতীয় টি-টোয়েন্টির পর সংবাদ সম্মেলনে লিটন জানালেন, জয়ের ধরনে তৃপ্তি দিচ্ছে দলকে।    

“অবশ্যই। জেতার জন্যই তো মাঠে নামি আমরা সবসময়। যেভাবে জিতেছি অবশ্যই... আমরা যে চিন্তাভাবনা করছিলাম, যেভাবে ক্রিকেটটা খেলতে চাচ্ছিলাম, যে ব্র্যান্ড অব ক্রিকেট, আমার মনে হয় সবশেষ দুই ম্যাচ আমরা ওভাবে ভালোই খেলেছি।”  

আইরিশদের বিপক্ষে দুই সিরিজ ধরে প্রায় নিখুঁত ক্রিকেটই খেলছে বাংলাদেশ। এর চেয়ে ভালো আর কী হতে পারে তা যেন জানা নেই লিটনের।  

তাই আরও ভালো করার চেয়ে বরং এই ধারা বজায় রাখার দিকেই তাগিদ দিয়েছেন স্টাইলিশ ব্যাটসম্যান।   

“দল হিসেবে আমরা খুবই ভালো ক্রিকেট খেলছি। বোলিং বলেন, ব্যাটিং বলেন, ফিল্ডিং বলেন… এর চেয়ে ভালো ক্রিকেট আর খেলা যায় কি না, আমি জানি না। অবশ্যই চেষ্টা করব এই ধারাবাহিকতাটা ধরে রাখতে। এটা ধরে রাখলে ফল আমাদের পক্ষেই আসবে।”  

“এর চেয়ে ভালো ক্রিকেট খেলার আশা করাটাও খুব কঠিন। কারণ ,টি-টোয়েন্টিতে প্রতিদিন পাওয়ার প্লেতে আপনি ৭০-৮০ করতে পারবেন না। এটাও যদি করতে পারি সবসময় বা এর থেকে কমও যদি করতে পারি, ৬০ রানও করতে পারি, আমি মনে করি যে খুব ভালো।”