প্রস্তুতি ম্যাচে হারলেও দলকে ‘ভালো অবস্থানে’ দেখছেন কাবরেরা

বাংলাদেশ কোচের বিশ্বাস, ফিলিস্তিন ম্যাচের জন্য তার দল আগের তুলনায় এখন আরও প্রস্তুত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 09:45 AM
Updated : 15 March 2024, 09:45 AM

প্রথম প্রস্তুতি ম্যাচে সুদানকে গোলশুন্য ড্রয়ে রুখে দিলেও দ্বিতীয় দেখায় জাল অক্ষত রাখতে পারেনি বাংলাদেশ। তবে, ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের আগে দলের প্রকৃত অবস্থা বুঝতে পেরে সন্তষ্ট হাভিয়ের কাবরেরা। সব মিলিয়ে রাকিব-রবিউলদের পারফরম্যান্স নিয়ে বেশ খুশিও বাংলাদেশ কোচ। 

দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটিও হয়েছে রুদ্ধদ্বার স্টেডিয়ামে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে ম্যাচের ফল না জানালেও, তা আড়াল থাকেনি। বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্যরাতে কিং ফাহাদ স্পোর্টস সিটিতে এই ম্যাচে সুদানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে জামাল-জিকোরা। 

কুয়েতে আগামী ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে সুদানের (১২৭তম) মতো ফিলিস্তিনও (৯৫তম) বাংলাদেশের (১৮৩তম) চেয়ে অনেক এগিয়ে। 

দুই প্রস্তুতি ম্যাচেই দলের খেলোয়াড়দের ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়েছেন কাবরেরা। পারফরম্যান্সের দৃষ্টিকোণ থেকে এই স্প্যানিশ কোচের মনে হচ্ছে, ফিলিস্তিন ম্যাচের জন্য আগের তুলনায় এখন আরও প্রস্তুত তার দল। 

“সুদানের মতো একটি শক্তিশালী দলের বিপক্ষে আরেকটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেললাম আমরা। শারীরিক শক্তিতে ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। তারপরও দলের সবাই লড়াকু ফুটবল খেলেছে। আমি মনে করি দুই ম্যাচ থেকেই ইতিবাচক অনেক কিছু মিলেছে আমাদের।” 

“সুদান ও ফিলিস্তিন প্রায় কাছাকাছি, বিশেষ করে শারীরিক শক্তির দৃষ্টিকোণ থেকে। তাই এই দুইটা ম্যাচ আমাদের ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের প্রস্তুতিতে বড় ভূমিকা রাখবে। তবে বলতে পারি, আমরা এখন অনেক ভালো অবস্থানে আছি এবং ভালো খেলছি। এখানে আসার আগে যে রকম ছিলাম তার তুলনায়। ২১ মার্চের জন্য আমরা এখন অনেকটাই প্রস্তুত।” 

বাছাইয়ের দ্বিতীয় ধাপে বাংলাদেশ ও ফিলিস্তিন এখনও জয় পায়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হেরে শুরু করা বাংলাদেশ লেবাননের বিপক্ষে ১-১ ড্র করেছিল নিজেদের দ্বিতীয় ম্যাচে। লেবাননের বিপক্ষে গোলশুন্য ড্র করা ফিলিস্তিন নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ১-০ গোলে।