অবসর ভেঙে ওয়ানডেতে স্টোকসের ফেরার আশায় ইংল্যান্ড কোচ

তবে সিদ্ধান্তটি স্টোকসের ওপরই ছেড়ে দিতে চান ইংল্যান্ডের সীমিত ওভারের প্রধান কোচ ম্যাথু মট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 02:24 PM
Updated : 15 Nov 2022, 02:24 PM

তিন বছরে ইংল্যান্ডের দুটি বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস। আগামী বছর মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ। শিরোপা ধরে রাখার অভিযানে সেখানেও খুব করে এই অলরাউন্ডারকে চায় তারা। কিন্তু বড় সমস্যা হলো, পঞ্চাশ ওভারের ক্রিকেটকে যে আগেই বিদায় বলে দিয়েছেন তিনি। দলটির সীমিত ওভারের প্রধান কোচ ম্যাথু মট অবশ্য আশায় আছেন, অবসর ভেঙে ফিরবেন স্টোকস।

ঘরের মাঠে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে স্টোকসের নৈপুণ্যেই নিউ জিল্যান্ডকে হারাতে পেরেছিল ইংল্যান্ড। লর্ডসের রোমাঞ্চকর ওই লড়াইয়ে লক্ষ্য তাড়ায় তার ৮৪ রানের অপরাজিত ইনিংসের সুবাদে মূল ম্যাচ টাই করেছিল ইংলিশরা। পরে সুপার ওভারের খেলাও অবিশ্বাস্যভাবে টাই হলে বাউন্ডারি সংখ্যায় এগিয়ে থেকে নিজেদের প্রথম ওয়ানডে বিশ্বকাপ ট্রফি ঘরে তোলে ইংলিশরা।

ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের জন্য ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছিলেন স্টোকস।

গত জুলাইয়ে হুট করে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনে দেন তিনি। ঠাসা সূচিতে দলকে নিজের শতভাগ দিতে পারছেন না বলে এই সিদ্ধান্ত নেওয়ার কথা তখন বলেছিলেন স্টোকস।

টি-টোয়েন্টিতে অবশ্য খেলা চালিয়ে যাচ্ছেন এই অলরাউন্ডার। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া বিশ্বকাপের ফাইনালে তার ব্যাটে চড়েই পাকিস্তানকে হারায় ইংল্যান্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম ফিফটিতে ৫২ রানের ইনিংস খেলে দলের জয় সঙ্গে নিতে মাঠ ছাড়েন তিনি। বোলিংয়ে ধরেন একটি শিকার।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতে। সেখানে স্টোকসকে পাওয়া যাবে কিনা, তার অবসর ভেঙে ফেরার সম্ভাবনা আছে কিনা- চলছে আলোচনা। মটকেও মঙ্গলবার মেলবোর্নে সম্মুখীন হতে হয় এসব প্রশ্নের। তিনি তুলে ধরেন দলের ভাবনা।

“সে যখন তার ওয়ানডে অবসর নিয়ে আমাকে বলল, আমার প্রথম কথা ছিল, সে যে সিদ্ধান্তই নিক আমি সমর্থন দেব। তবে আমি তাকে বলেছিলাম, অবসর নেওয়ার প্রয়োজন নেই- কিছু দিনের জন্য সে ৫০ ওভারের ক্রিকেট থেকে বিরত থাকতে পারে। এটাও বলেছিলাম, ‘তুমি সবসময়ই অবসর থেকে ফিরতে পার।‘”

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক এখন স্টোকস। টি-টোয়েন্টি দলেরও গুরুত্বপূর্ণ সদস্য তিনি। সব সংস্করণে নিজের সেরাটা দেওয়া সম্ভব নয় বলেই ওয়ানডে ছাড়েন ৩১ বছর বয়সী এই ক্রিকেটার।

তবে আপাতত খুব বেশি টি-টোয়েন্টি খেলা নেই ইংল্যান্ডের। মটের আশা, এই দিকটি স্টোকসকে ওয়ানডেতে ফিরতে উৎসাহিত করতে পারে।  

“এটা তার সিদ্ধান্ত। সামনে বিশ্বকাপের বছর হতে চলছে এবং আমরা বেশ কিছু দিনের জন্য খুব বেশি টি-টোয়েন্টি ক্রিকেট খেলব না। তবে (ফেরার) সিদ্ধান্ত তার ওপর নির্ভর করছে।”

“তাকে যত বেশি পাওয়া যাবে, আমাদের জন্য ততই দারুণ হবে। টেস্ট নেতৃত্বে সে দারুণ কাজ করছে। তবে সাদা বলের ক্রিকেটেও সে খুবই গুরুত্বপূর্ণ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক