টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাবরকে ছাড়িয়ে সূর্যকুমার

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় এখন তিনে সূর্যকুমার, বাবর আছেন চারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 09:44 AM
Updated : 21 Sept 2022, 09:44 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে হারা ম্যাচে নিজের কাজ ঠিকঠাক মত করার পুরস্কার পেয়েছেন সূর্যকুমার যাদব। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাবর আজমকে ছাড়িয়ে তিন নম্বরে জায়গা করে নিয়েছেন ভারতের এই ক্রিকেটার।

পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। লম্বা একটা সময় শীর্ষে থাকা বাবর আরও এক ধাপ নিচে নেমে এখন চার নম্বরে।

প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৮ রানের পুঁজি গড়ার পথে অবদান রাখেন সূর্যকুমার। চার নেমে ৪ ছক্কা ও ২ চারে ২৫ বলে খেলেন ৪৬ রানের ইনিংস। এতে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে যান ডানহাতি এই ব্যাটসম্যান।

ব্যাট হাতে ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছেন মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে হারা প্রথম ম্যাচে ৪৬ বলে ২ ছক্কা ও ৬ চারে ৬৮ রান করেন পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান। ক্যারিয়ার সর্বোচ্চ ৮২৫ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছেন তিনি।

দুইয়ে থাকা এইডেন মারক্রামের রেটিং পয়েন্ট ৭৯২। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানকে শিগগিরই টপকে যাওয়ার সুযোগ রয়েছে সূর্যকুমারের, তার রেটিং পয়েন্ট ৭৮০।

বেশ কিছু দিন ধরে সেভাবে হাসছে না বাবরের ব্যাট। ইংলিশদের বিপক্ষে ৩ চারে ২৪ বলে ৩১ রান করলেও তৃতীয়স্থান ধরে রাখতে পারেননি পাকিস্তান অধিনায়ক। ৭৭১ রেটিং পয়েন্ট এখন তার।

অস্ট্রেলিয়ার ৪ উইকেটের জয়ে ২ ছক্কা ও ৬ চারে ২১ বলে ৪৫ রানের অপরাজিত ইনিংস খেলা ম্যাথু ওয়েডের অগ্রগতি ৫ ধাপ। এই কিপার-ব্যাটসম্যান আছেন ৬৮ নম্বরে।

অস্ট্রেলিয়াকে বিশাল লক্ষ্য ছুঁড়ে দিতে সবচেয়ে বড় অবদান রাখা হার্দিক পান্ডিয়া ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন ২২ ধাপ। ৫ ছক্কা ও ৭ চারে ৩০ বলে অপরাজিত ৭১ রান করে তিনি এখন ৬৫তম স্থানে।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে হার্দিকের। ২ ধাপ এগিয়ে তিনি এখন পঞ্চম স্থানে। যথারীতি সবার ওপরে সাকিব আল হাসান।

বোলারদের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। ভারতের বিপক্ষে ৩৯ রানে ২ উইকেট নেন এই পেসার। আগের মতোই দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন দুই রিস্ট স্পিনার, দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি ও ইংল্যান্ডের আদিল রশিদ।

পাকিস্তানের হারিস রউফের উন্নতি হয়েছে ৪ ধাপ। তিনি জায়গা করে নিয়েছেন ২১তম স্থানে। তার সতীর্থ মোহাম্মদ নাওয়াজ ৩ ধাপ এগিয়ে এখন আছেন ৩১ নম্বরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক