আইপিএলে মনোযোগ দিতে অস্ট্রেলিয়ার কোচের পদ ছাড়লেন শ্রীরাম

আগে থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং ও স্পিন বোলিং কোচ হিসেবে আছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 02:38 PM
Updated : 29 July 2022, 02:38 PM

দীর্ঘ ৬ বছর ধরে অস্ট্রেলিয়া পুরষ জাতীয় দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন শ্রীধরন শ্রীরাম। একই সঙ্গে আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং ও স্পিন বোলিং কোচের দায়িত্বও সামলে আসছেন সাবেক এই ভারতীয় অলরাউন্ডার। তবে মনোযোগ পুরোপুরি আইপিএলে রাখতে অস্ট্রেলিয়া কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানালেন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়া শুক্রবার শ্রীরামের সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা নিশ্চিত করে।

ভারতের হয়ে ৮টি ওয়ানডে খেলা শ্রীরাম ২০১৫ সাল থেকে অস্ট্রেলিয়ার ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন। প্রথমে ২০১৫ সালে তিনি কাজ করেন অস্ট্রেলিয়া ‘এ’ দলের সঙ্গে। পরে ২০১৬ সালে স্পিন বোলিং কোচ হিসেবে অস্ট্রেলিয়ার কোচিং প্যানেলে যুক্ত হন। সেই সময় দলটির প্রধান কোচ ছিলেন ড্যারেন লিমান।

ধীরে ধীরে দলটির কোচিং প্যানেলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠেন শ্রীরাম। বিশেষ করে দুই স্পিনার অ্যাডাম জ্যাম্পা ও অ্যাশটন অ্যাগারের ক্যারিয়ারে উন্নতিতে বড় ভূমিকা আছে তার। ঘনিষ্ঠভাবে কাজ করেছেন ন্যাথান লায়নের সঙ্গেও। অস্ট্রেলিয়া ও বেঙ্গালুরুর হয়ে গ্লেন ম্যাক্সওয়েলের টি-টোয়েন্টি স্পিনার হিসেবে বিকাশেও রেখেছেন বড় ভূমিকা।

দারুণ এই পথচলার ইতি টানার সিদ্ধান্ত নিতে অনেক কষ্ট হয়েছে বলে জানালেন শ্রীরাম। তবে বেঙ্গালুরু দলে পূর্ণ মনোযোগ রাখতে ও পরিবারকে সময় দিতে এই সিদ্ধান্ত বলে বিবৃতিতে জানান ৪৬ বছর বয়সী এই কোচ।

“ছয় বছরের পথচলা শেষে ভারী হৃদয়ে আমি অস্ট্রেলিয়ার পুরুষ দলের সহকারী কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমার মনে হয়, দলটিকে হৃদয়ে ধারণ করে তাদেরকে দুটি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হতে সুযোগ দেওয়ার এটাই সঠিক সময়।”

সম্প্রতি অস্ট্রেলিয়ার কোচিং প্যানেলে এসেছে বড় পরিবর্তন। প্রধান কোচ হয়েছেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। পূর্ণকালীন বোলিং কোচ হিসেবে যুক্ত হয়েছেন নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেটোরি।

গত মার্চ-এপ্রিলে অস্ট্রেলিয়া দলের পাকিস্তান সফরে শ্রীরাম ছিলেন না। তার জায়গায় সীমিত ওভারের সিরিজে দেশটির বোলিং কোচের দায়িত্ব পালন করেন ভেটোরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক