'প্রথম' সেঞ্চুরিতে হাজার দিনের খরা কাটালেন কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় তিন বছর পর সেঞ্চুরির স্বাদ পেলেন ভারতীয় ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2022, 03:32 PM
Updated : 8 Sept 2022, 03:32 PM

পেসার ফরিদ আহমাদের পরপর দুই বলে চার-ছক্কা মারলেন বিরাট কোহলি। ৯০ থেকে পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়, সেঞ্চুরি! অনেক অপেক্ষার প্রহর পেরিয়ে প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে তিন অঙ্কের স্বাদ পেলেন ভারতীয় ব্যাটসম্যান।

এশিয়া কাপের ম্যাচে বৃহস্পতিবার দুবাইয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন কোহলি। আফগানিস্তানের বিপক্ষে ইনিংস শুরু করতে নেমে ৬১ বলে করেন অপরাজিত ১২২ রান। ১২ চার ও ৬ ছক্কায় গড়া ইনিংসটি।

আন্তর্জাতিক ক্রিকেটে ১ হাজার ১৯ দিন আর ৮৩ ইনিংস পর এলো তার এই সেঞ্চুরি। এর আগে সবশেষ তিনি সেঞ্চুরি করতে পেরেছিলেন ২০১৯ সালের নভেম্বরে, কলকাতায় বাংলাদেশের বিপক্ষে টেস্টে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় দুই নম্বরে উঠে গেলেন কোহলি। পাশে বসলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংয়ের। দুজনেরই সেঞ্চুরি ৭১টি করে। ১০০ শতক নিয়ে চূড়ায় ভারতীয় কিংবদন্তি শচিন টেন্ডুলকার।

দীর্ঘদিন কোহলির ব্যাটে সেঞ্চুরি তো ছিলই না। এবারের এশিয়ার কাপের আগে রান করতেই হাপিত্যেশ করছিলেন তিনি। এশিয়ার শ্রেষ্ঠত্বের আসর দিয়ে আবারও পুরনো রূপে ফেরার ইঙ্গিত তার ব্যাটে। প্রথম তিন ম্যাচে করেন ৩৫, অপরাজিত ৫৯ ও ৬০।

এরপর শ্রীলঙ্কার বিপক্ষে অবশ্য শূন্য রানে ফেরেন তিনি। পরের ম্যাচেই এলো এই সেঞ্চুরি।

নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার বিশ্রামে এ দিন লোকেশ রাহুলের সঙ্গে ইনিংস শুরু করতে নামেন কোহলি। প্রথম ৫ বলে তার রান ছিল ২। পাওয়ার প্লের শেষ ওভারে রহস্য স্পিনার মুজিব উর রহমানের চার বলের মধ্যে দুটি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকিয়ে মেলে দেন ডানা।

ভাগ্যের ছোঁয়াও পান তিনি। ২৮ রানে বাউন্ডারিতে তার ক্যাচ নিতে পারেননি ইব্রাহিম জাদরান। সেটি হয়ে যায় ছক্কা। জীবন পেয়ে ৩২ বলে তিনি তুলে নেন ফিফটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংসের রেকর্ডে আবার রোহিতকে (৩২) ছাড়িয়ে গেলেন কোহলি (৩৩)।

পরের পঞ্চাশ করতে কোহলির লাগে কেবল ২১ বল। এরপর শেষ ওভারে ফজলহক ফারুকিকে টানা দুই ছক্কার পর চার মেরে দলের স্কোর দুইশ পার করেন তিনি। ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ভারত করে ২১২ রান।

এই প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করলেন কেউ। ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে কলম্বোয় ইংল্যান্ডের লুক রাইটের অপরাজিত ৯৯ ছিল আগের সর্বোচ্চ।

টি-টোয়েন্টিতে ভারতীয় ব্যাটসম্যানদের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরও কোহলির এই ১২২। রোহিত শর্মার ১১৮ ছিল আগের সেরা, ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে।

এই সংস্করণে কোহলির আগের সেরা ছিল অপরাজিত ৯৪, ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসটি খেলেছিলেন তিনি।