অ্যাশেজেও ইংল্যান্ডের হাতিয়ার ‘বাজবল’ কৌশল

অস্ট্রেলিয়ার বিপক্ষেও ভয়ডরহীন আগ্রাসী ক্রিকেটই খেলবে ইংল্যান্ড, জানালেন কোচ ব্রেন্ডন ম্যাককালাম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 12:46 PM
Updated : 30 May 2023, 12:46 PM

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ‘বাজবল’ কৌশল এখন পর্যন্ত সফল। তবে এতে ঝুঁকিও আছে প্রবল। আসন্ন অ্যাশেজ সিরিজে আগ্রাসী ক্রিকেটের এই পথে হাঁটবে কি-না ইংল্যান্ড, অনেকেই সেদিকে আগ্রহ নিয়ে তাকিয়ে। এই কৌতুহল সবচেয়ে ভালোভাবে মেটাতে পারেন যিনি, সেই ব্রেন্ডন ম্যাককালামই নিশ্চিত করলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে ভয়ডরহীন ক্রিকেটই খেলবেন তারা।

২০২১-২২ মৌসুমে সবশেষ অ্যাশেজে ইংল্যান্ডের অভিজ্ঞতা ছিল ভীষণ বাজে। অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে তারা ছিল হোয়াইটওয়াশের দুয়ারে। বৃষ্টির সহায়তা ও শেষ জুটির নাটকীয়তায় কোনোমতে সিডনি টেস্ট ড্র করে দলটি।

সেই সময় টেস্টে কোনো কিছুতেই যেন কিছু হচ্ছিল না ইংল্যান্ডের। ১৭ টেস্টের মধ্যে তারা জিততে পেরেছিল কেবল ১টিতে। ব্যর্থতার বলয় ভাঙতে সবকিছু ঢেলে সাজায় ইংলিশরা। নতুন কোচ হিসেবে ম্যাককালাম ও অধিনায়ক হিসেবে বেন স্টোকসকে নিয়োগ দেয় তারা।

ইংল্যান্ড টেস্ট দলের পুরো মনোভাবই বদলে দেন এই দুজন। সবার মনে বপন করেন ভয়ডরহীন ক্রিকেটের বীজ। এতে শুরু হয় সাদা পোশাকে ইংল্যান্ডের নতুন যুগ।

ম্যাককালাম ও স্টোকসের কাঁধে ভর করে একের পর এক দুর্দান্ত সব পারফরম্যান্স উপহার দিতে থাকে দলটি। এই দুজনের সময়ে ১২ টেস্টের ১০টিই জেতে তারা।

ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের এই কৌশলের নাম দেওয়া হয় ‘বাজবল।’ ম্যাককালামের ডাকনাম ‘বাজ’-এর সঙ্গে তার কৌশল ও মানসিকতাকে মিলিয়ে এই শব্দের জন্ম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগ্রাসী ক্রিকেট খেলা অনেক বেশি ঝুঁকির, ভালো করেই জানেন ম্যাককালাম। তবে এখন আর হারতে ভয় পায় না তার দল, স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় বললেন সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ক। তাই অ্যাশেজেও আক্রমণাত্মক ক্রিকেটকে নিজেদের হাতিয়ার হিসেবে দেখছেন তিনি।

“কে জানে এই গ্রীষ্মে আমরা জিততে পারব কি-না, তবে সঠিক মনোভাব, সঠিক পরিবেশ ও সঠিক দল নিয়ে আমরা খেলতে যাচ্ছি, যারা বিশ্বাস করে তাদের সুযোগ আছে।”

“আমরা এমন একটি দল যারা জানি, এখন কীভাবে খেলতে চাই। আর আমরা হারতে ভয় পাই না, যা অসাধারণ একটি বৈশিষ্ট্য। আর সেটা হচ্ছে অধিনায়ক এবং কয়েকজন সিনিয়র খেলোয়াড়ের নেতৃত্বে।”

ম্যাককালামের মতে, প্রতিপক্ষ যত কঠিনই হোক নিজেদের খেলাটা খেলতে পারলে সাফল্য ধরা দেবেই।

“যেভাবে খেলতে চাই সেভাবে যদি আমরা খেলতে পারি, তাহলে নিজেদের জন্য সেরা সুযোগটি তৈরি করতে পারব। একই সঙ্গে বিশ্ব-মানের দলকে চাপে রাখার মতো সামর্থ‍্য আমাদের আছে।”

আগামী ১৬ জুন এজবাস্টনে শুরু ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ।