ভারতকে ফাইনাল জয়ের টোটকা দিলেন নাসের

ইংল্যান্ডে জেতার সামর্থ্য আছে ভারতের, মনে করছেন সাবেক ইংলিশ অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 10:20 AM
Updated : 6 June 2023, 10:20 AM

কন্ডিশন বিবেচনায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়াকে ফেভারিট মানছেন অনেকেই। তবে ইংল্যান্ডে জেতার সামর্থ্য যে ভারতেরও আছে, তা মনে করিয়ে দিলেন নাসের হুসাইন। ইংলিশ সাবেক অধিনায়কের মতে, সাহসী সিদ্ধান্ত নিতে পারলেই প্রতিপক্ষ থেকে এগিয়ে থাকবে রোহিত শর্মার দল।

টেস্ট ক্রিকেটের এই শিরোপা ঘরে তোলার লড়াইয়ে ইংল্যান্ডের দা ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনাল ম্যাচটি শুরু বুধবার।

প্রথম চক্রেও (২০১৯-২১) ফাইনাল খেলেছিল ভারত। সাউথ্যাম্পটনে সেবার নিউ জিল্যান্ডের বিপক্ষে পাত্তা পায়নি তারা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হেরে যায় ৮ উইকেটে। ওই ম্যাচ থেকে এবার ভারতকে শিক্ষা নিতে বললেন নাসের।

ইংলিশ কন্ডিশন এমনিতেই পেসারদের জন্য সহায়ক। সেখানে গত ফাইনালে আকাশ ছিল বেশিরভাগ দিনই মেঘলা। বৃষ্টির বাধায় রিজার্ভ ডে-তেও গড়ায় ম্যাচ। অমন কন্ডিশনে চার পেসার ও একজন পেস বোলিং অলরাউন্ড নিয়ে খেলে কিউইরা। প্রতিপক্ষের ২০উইকেটই নিতে পারে দলটি।

ভারত ওই ম্যাচে তিন পেসারের সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকেও নেয়। তারা খুব একটা অবদান রাখতে পারেননি। আইসিসি রিভিউয়ে নাসের তাই ভারতকে পরামর্শ দিলেন এবার কন্ডিশন বুঝে একাদশ সাজানোর।

“আমার মনে হয়, অস্ট্রেলিয়ায় ভারত যেমনটা দেখিয়েছে, তাতে বোঝা যায়, যে কোনো কন্ডিশনে জিততে পারে তারা। আবহাওয়া যদি ভালো থাকে, ওভালে যদি সূর্য আলো ছড়ায়, তা তাদের দলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। তাহলে তারা দুই স্পিনার, দুই পেসারের ফর্মুলায় যেতে পারে, সঙ্গে তৃতীয় পেসার হিসেবে শার্দুল ঠাকুরকে নিতে পারে।”

“গত টেস্ট চ্যাম্পিয়নশিপের (ফাইনাল) দিকে যদি তাকানো যায়, আমার মনে হয় ভারত কন্ডিশন পড়তে ভুল করেছিল। পাঁচ দিনই ফ্লাডলাইন জ্বলেছে, আকাশ মেঘাচ্ছন্ন ছিল, আবহাওয়া ছিল শীতল…নিউ জিল্যান্ড ফ্রন্ট-লাইন স্পিনার খেলায়নি। ভারত খেলিয়েছিল দুইজন। আমার মনে হয়, সিম ও সুইং আধিপত্য করেছিল।”

ঘরের মাঠে সবশেষ বোর্ডার-গাভাস্কার সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ২-১ ব্যবধানে জয়ের পথে বড় ভূমিকা ছিল অশ্বিন ও জাদেজার। সিরিজে সর্বোচ্চ ২৫ উইকেট নেন অশ্বিন। জাদেজার প্রাপ্তি ছিল ২২ উইকেট। তবে ইংল্যান্ডের কন্ডিশনে বল হাতে তারা তেমন ভূমিকা রাখতে পারবেন বলে মনে হচ্ছে না নাসেরের।

ওভালে অবশ্য নিজেদের সবশেষ টেস্টে ইংল্যান্ডকে ১৫৭ রানে হারিয়েছিল ভারত। ২০২১ সালের ওই ম্যাচ থেকে প্রেরণা নিতে পারে দলটি। ওভালে তাই দারুণ একটি লড়াইয়ের আশায় আছেন জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক নাসের।

“ওভালে কিছু ভালো ক্রিকেট খেলেছে ভারত। চমৎকার একটি ম্যাচে গতবার সেখানে তারা ইংল্যান্ডকে হারিয়েছিল। আমি মনে করি, এটা ভালো একটি ভেন্যু।”