নিউ জিল্যান্ডের বর্ষসেরা মিচেল ও অ্যামিলিয়া

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কিপার-ব্যাটসম্যান টম ব্লান্ডেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 01:22 PM
Updated : 23 March 2023, 01:22 PM

ব্যাট হাতে দুর্দান্ত একটি মৌসুম কাটানোর স্বীকৃতি পেলেন ড্যারিল মিচেল। নিউ জিল্যান্ড ক্রিকেট অ্যাওয়ার্ডে বর্ষসেরা ক্রিকেটারের খেতাব ‘স্যার রিচার্ড হ্যাডলি পদক’ জিতেছেন তিনি। প্রথমবারের মতো দেওয়া নারীদের বছর সেরা ক্রিকেটারের পুরস্কার ‘ডেবি হকলি পদক’ উঠেছে অ্যামিলিয়া কারের হাতে। 

অকল্যান্ডে বৃহস্পতিবার জমকালো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ ব্যাটিং পারফরম্যান্স উপহার দিয়ে ‘রেডপাথ কাপও’ জিতে নেন মিচেল। বিশেষ করে, টেস্টে তিনি ছিলেন অসাধারণ, করেন চারটি সেঞ্চুরি। ক্রাইস্টচার্চে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ বলে জেতা ম্যাচে ১০২ ও ৮১ রানের চমৎকার দুটি ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। সাদা পোশাকের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিং এখন তিনি অষ্টম। 

মিচেল মৌসুম শেষ করেন ৭০.২৩ গড়ে ৯১৩ রান নিয়ে। ১৬ ইনিংসে ব্যাটিং করে পাঁচটি ফিফটির দেখাও পান তিনি। 

হকলি মেডেল জেতার পাশাপাশি নারীদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারও নির্বাচিত হন অলরাউন্ডার অ্যামিলিয়া। এই সংস্করণে মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৩২.৫৩ গড় ও ১১২.২০ স্ট্রাইক রেটে করেন ৪২৩ রান। ওভারপ্রতি ৫.৫২ রান খরচায় ১৭ উইকেট নিয়ে যৌথভাবে মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারিও অ্যামিলিয়া। 

তিনটি ফিফটিতে ৫৫.৫০ গড়ে মৌসুমে ২২২ রান করে সুজি বেটস জেতেন মেয়েদের ওয়ানডের বর্ষসেরা। 

টেস্টের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ওঠে টম ব্লান্ডেলের হাতে। ৬০.৬৪ গড়ে ৮৪৯ রান ও ৩৮টি ডিসমিসাল নিয়ে মৌসুম শেষ করেন এই কিপার-ব্যাটসম্যান। 

টি-টোয়েন্টির বছর সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হন গ্লেন ফিলিপস। মৌসুমে ৭৪০ রান করেন তিনি ৩৮.৯৪ গড় ও ১৪৯-এর কাছাকাছি স্ট্রাইক রেটে। 

দুই সেঞ্চুরিতে ৫০০ রানের বেশি করে ওয়ানডের বর্ষসেরা মাইকেল ব্রেসওয়েল। বল হাতেও এই সংস্করণে তিনি রাখেন কার্যকর ভূমিকা। অফ স্পিনে ১৪ উইকেট নেন ওভারপ্রতি ৫.৩২ রান দিয়ে।