ম্যাচ জিততে ‘২০০-২২০ রানে’ তাকিয়ে বাংলাদেশ

নিউ জিল্যান্ডকে দুইশর বেশি রানের লক্ষ্য দিতে পারলে ম্যাচ জেতা সম্ভব বলে মনে করেন নাঈম হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2023, 12:40 PM
Updated : 8 Dec 2023, 12:40 PM

‘জেতার জন্য যা দরকার সবই করতে রাজি’- চতুর্থ ইনিংসে বোলিংয়ে লক্ষ্যের কথা জানতে চাওয়া হলে বললেন নাঈম হাসান। সংবাদ সম্মেলনে তরুণ অফ স্পিনারের এই কথায় পরিষ্কার, মিরপুর টেস্ট জিততে যে কোনো কিছুর জন্যই প্রস্তুত তারা। তবে লড়াইয়ের জন‍্য একটি নির্দিষ্ট পুঁজিও ভাবনায় রেখেছে দল। 

শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে ৩০ রানে এগিয়ে বাংলাদেশ। ৮ উইকেট হাতে রেখে শনিবার চতুর্থ দিনের খেলা শুরু করবে তারা। এর সঙ্গে আরও ১৭০ থেকে ১৯০ রান করতে পারলে নিউ জিল্যান্ডকে হারানো সম্ভব বলে মনে করেন নাঈম। 

মেঘাচ্ছন্ন কন্ডিশনে স্পিন সহায়ক উইকেটে প্রথম দিন ৭৯ ওভারে পড়ে ১৫ উইকেট। দ্বিতীয় দিনের পুরোটা ভেসে যাওয়ার পর বৃষ্টি ও আলোকস্বল্পতার বাধার মধ‍্যে শুক্রবার খেলা হয় মোটে ৩২.৩ ওভার। এতেই দুই দল মিলিয়ে হারায় ৭ উইকেট। 

উইকেটের আচরণ প্রথম দিনের তুলনায় কিছুটা ভালো ছিল ব্যাটিংয়ের জন্য। তবু রান করা যে সহজ হয়নি তা দেখা গেছে ড্যারিল মিচেল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্তদের ব্যাটিংয়ে। সব কিছু স্বাভাবিক থাকলে চতুর্থ ও পঞ্চম দিনে ব্যাটিং আরও কঠিন হওয়ারই কথা। এর মাঝেই চতুর্থ ইনিংসে রান তাড়ার চ্যালেঞ্জে নামতে হবে নিউ জিল্যান্ডকে। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা নাঈম জানালেন, সফরকারীদের কাজ কঠিন করতে দুইশর বেশি রানের লক্ষ্য দিতে চান তাদের। 

“আমার মনে হয়, আমরা যত লম্বা সময় ব্যাটিং করতে পারব, আমাদের জন্য ভালো। ২০০-২২০ রান করতে পারলে ইনশাআল্লাহ আমরা ডিফেন্ড করতে পারব।”

মিরপুরের মাঠের অতীত পরিসংখ্যান সাক্ষ্য দেয় নাঈমের পক্ষে। এই মাঠে ২১০ রানের বেশি লক্ষ্য দিয়ে দশ ম্যাচের একটিতেও হারেনি কোনো দল। সর্বোচ্চ ২০৯ রান তাড়া করার রেকর্ড ইংল্যান্ডের। সেটিও এক যুগের বেশি সময় আগে। 

তাই আপাতত ৩০ রানে এগিয়ে থাকা বাংলাদেশকে নিশ্চিত করতে হবে লক্ষ্য যেন দুইশর বেশি দিতে পারে তারা। সেই লক্ষ্যে ব্যাটসম্যানদের দায়িত্বটা মনে করিয়ে দিলেন নাঈম। 

“আমরা যদি ভালো ব্যাটিং করে একটা ভালো স্কোর করতে পারি, তাহলে ম্যাচ জিততে পারব। আমরা এখন ম্যাচে এগিয়ে আছি, এটা এখন আমাদের ধরে রাখতে হবে। এখান থেকে আমরা যতক্ষণ ব্যাটিং করব, যত ভালো ব্যাটিং করব তত ভালো হবে।”