ভারতের পূর্ণকালীন অধিনায়কত্বের প্রশ্নে পান্ডিয়া বললেন, 'কেন নয়?'

ভবিষ্যতে অধিনায়কের পূর্ণ দায়িত্ব পেলে খুশিই হবেন ভারতের এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 12:46 PM
Updated : 8 August 2022, 12:46 PM

আইপিএলে গুজরাট টাইটান্সকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে শিরোপা জেতানোর পর থেকে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বগুণের প্রশংসা চারদিকে। ভারত দলে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবেও এখন পর্যন্ত শতভাগ সফল তিনি। তাকে জাতীয় দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবেও দেখতে শুরু করেছেন সাবেকদের কেউ কেউ। এই অলরাউন্ডার এবার নিজেই বললেন, সামনে এমন কিছু হলে খুশিই হবেন তিনি।

নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে এখন পর্যন্ত ভারতকে তিনটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে সবগুলোই জিতেছেন পান্ডিয়া। এর সবশেষটি এসেছে রোববার।

ফ্লোরিডার লডারহিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে রোহিত শর্মার বিশ্রামে অধিনায়কত্ব করেন পান্ডিয়া। ভারত ম্যাচ জিতে নেয় ৮৮ রানে, এই সংস্করণে রানের দিক থেকে ক্যারিবিয়ানদের বিপক্ষে এটি তাদের সবচেয়ে বড় এবং সব মিলিয়ে যৌথভাবে চতুর্থ বড় জয়।

ম্যাচ শেষে ভবিষ্যতে পূর্ণকালীন অধিনায়কত্বের প্রশ্নে ২৮ বছর বয়সী পান্ডিয়া বলেন, দায়িত্ব নিতে তিনি প্রস্তুত। তবে আপাতত তার সব মনোযোগ এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে।

“(পূর্ণকালীন অধিনায়কের দায়িত্ব নিতে রাজি কি-না) হ্যাঁ, কেন নয়? যদি ভবিষ্যতে সুযোগ পাই, অধিনায়কত্ব করতে আমি আরও বেশি খুশি হব।”

“কিন্তু এই মুহূর্তে আমাদের বিশ্বকাপ আছে, সামনেই আছে এশিয়া কাপ। সেদিকেই আমরা মনোযোগ দিচ্ছি। দল হিসেবে আমরা যা করছি, তা অব্যাহত রাখা নিশ্চিত করতে হবে। নিশ্চিত করতে হবে, যেসব দক্ষতা আমরা অর্জন করছি তা আরও ভালো করতে হবে। একই সঙ্গে খেলাটাও উপভোগ করতে হবে।”

এই বছর তিন সংস্করণ মিলিয়ে মোট সাত জন অধিনায়ক নেতৃত্ব দিয়েছেন ভারতকে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সফরের আগে টি-টোয়েন্টির সহ-অধিনায়ক হিসেবে রিশাভ পান্তের স্থলাভিষিক্ত হন পান্ডিয়া। স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে নিয়মিত অধিনায়ক রোহিত বললেন, দলে একাধিক নেতা তৈরি হতে দেখে রোমাঞ্চিত তিনি।

“আমি জানি, দলে এত নেতা তৈরি হওয়া দারুণ বিষয়, কারণ এটি সবসময়ই ভালো লক্ষণ। অধিনায়ক চায় ছেলেরা যেন চাপ সামলাতে পারে, খেলাটি বোঝে এবং পরস্পরকে ভালোভাবে জানে। যখন তারা দলকে নেতৃত্ব দেয়, তখন এগুলো সম্ভব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক