টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে তিন ম্যাচের সিরিজ চান ওয়ার্নার

নিরপেক্ষ ভেন্যুতে এক ম্যাচ দিয়েই শিরোপার নিষ্পত্তি চান না অস্ট্রেলিয়ান ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 03:07 PM
Updated : 3 June 2023, 03:07 PM

সাদা বলের দুই সংস্করণের বিশ্বকাপেই ফাইনাল খেলেছেন ডেভিড ওয়ার্নার৷ দুটিতেই পেয়েছেন শিরোপার স্বাদ। তিনি এবার প্রথমবার খেলতে নামছেন টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। মাঠে নামার আগে অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনারের মনে হচ্ছে একাধিক ম‍্যাচে শিরোপার নিষ্পত্তি হলে ভালো হতো। 

ইংল্যান্ডের কেনিংটন ওভালে আগামী বুধবার শুরু হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া৷ ম্যাচের আগে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত দুই দল। 

প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার রোমাঞ্চ ছুঁয়েছে ওয়ার্নারকে। তবে এক ম্যাচেই শিরোপা নিষ্পত্তির বদলে নিরপেক্ষ ভেন্যুতে তিন ম্যাচের সিরিজ খেলার পক্ষে তিনি৷ 

বেকেনহামে দলের অনুশীলনের আগে সংবাদ সম্মেলনে নিজের এই ইচ্ছার কথা জানান ওয়ার্নার।

"এটি (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা) দারুণ। আমি সমালোচনা করতে চাই না। তবে আমি মনে করি, এটি তিন ম্যাচের সিরিজ হওয়া উচিত। দুই বছর ভালো ক্রিকেট খেলার পর নিরপেক্ষ ভেন্যুতে একটি দলের বিপক্ষে খেলতে হয়। আমরা আগেও এখানে খেলেছি। কিন্তু এই ম্যাচের প্রতিপক্ষ তারা (ইংল্যান্ড) নয়।" 

"দুইটি সেরা দলের জন্য এটি দারুণ পুরস্কার। বিদেশের মাটিতে দুইটি বিশ্বমানের বোলিং আক্রমণ ডিউক বল হাতে নিয়ে বোলিং করবে। এটি দুর্দান্ত এবং আমরা এজন্য রোমাঞ্চিত।" 

আন্তর্জাতিক ক্রিকেটের টানা ব্যস্ত সূচির মধ্যে ওয়ার্নারের তিন ম্যাচ সিরিজের ফাইনাল খেলার ইচ্ছা অদূর ভবিষ্যতে পূরণ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ এতে ফাইনালের আয়োজক দেশের ওপর বাড়তি চাপ পড়বে। 

গত সপ্তাহে আইসিসির মহাব্যবস্থাপক ওয়াসিম খান জানিয়েছেন, প্রতিনিয়তই বর্তমান কাঠামোর ওপর পর্যালোচনা চলছে। তবে সদস্য দেশগুলোর মতের ভিত্তিতে বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি ও ফাইনালের ধরন বদলানোর তেমন কোনো সম্ভাবনা নেই। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামার আগে এই সংস্করণে তেমন ছন্দে নেই ওয়ার্নার। ২০২১ সালের শুরু থেকে সবশেষ ৩২ ইনিংসে স্রেফ একবার তিন অঙ্ক ছুঁতে পেরেছেন ৩৬ বছর বয়সী ওপেনার। এই সময়ে ২৯.৪৮ গড়ে তার সংগ্রহ সাকুল্যে ৯১৪ রান। 

তবে নেট সেশনের ব্যাটিং অনুশীলন থেকে ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাস পাচ্ছেন অভিজ্ঞ এই ওপেনার। 

"২০১৩ সালের কথা মনে আছে আমার। নেটে ব্যাটিংয়ের সময় মিচেল স্টার্ক ও অন্যান্য বোলারদের বিপক্ষে বারবার বোল্ড হওয়া নিয়ে মিডিয়ায় আমাকে তুলোধুনো করা হতো। এটি আমার কাছে অদ্ভুত লাগত। কারণ আমি তখন নেটে সম্ভবত সবচেয়ে বাজে ছিলাম।" 

"তবে এখানে (নেটে) আমি আসলে দারুণ আছি। যেভাবে আমার পা নড়ছে, নিজের মধ্যে শক্তি অনুভব করছি। আমি সবসময় সামনের দিকে আছি। খুব সম্ভবত নেটে আমি যে কোনো সময়ের চেয়ে ভালো ব্যাটিং করছি।"