ভারতীয়দের বড় লিডের পর ম্যাচ বাঁচানোর লড়াইয়ে মুমিনুল-মিঠুনরা

প্রথম ইনিংসে ভারত ‘এ’ দলের চেয়ে বিশাল ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের লড়াইয়ে বাংলাদেশ ‘এ’ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 01:29 PM
Updated : 8 Dec 2022, 01:29 PM

অনেকটা আগের ম্যাচের মতোই অবস্থা। প্রথম ইনিংসে ভারত ‘এ’ দলের বিশাল লিড এবং এরপর বাংলাদেশ ‘এ’ দলের ম্যাচ বাঁচানোর লড়াই। তবে সেই ম্যাচে সাড়ে ১০ ঘণ্টার লড়াইয়ে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দেওয়া জাকির হাসান আউট সবার আগে। শেষ দিনে লড়াইটা তাই সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুনদের।

দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টের তৃতীয় দিনে সিলেটে ৯ উইকেটে ৫৬২ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত ‘এ।’ প্রথম ইনিংসে ৩১০ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ ‘এ’ দিন শেষ করে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৪৯ রান তুলে।

ইনিংস হার এড়াতেই বাংলাদেশের প্রয়োজন এখনও ২৬১ রান।

আগের দিন ভারতীয় অধিনায়ক অভিমন্যু ইশ্বরনের সেঞ্চুরির পর এ দিন আর ভারতের কেউ শতরান পাননি। তবে জয়ন্ত যাদব, সৌরভ কুমাররা যথেষ্টই ভোগান্তি দেন বাংলাদেশকে। এমনকি দশে নেমে ফিফটি করে ফেলেন ফাস্ট বোলার নবদিপ সাইনি।

৫ উইকেটে ৩২৪ রান নিয়ে দিন শুরু করে ভারতীয়রা। ১৪৪ রানে অপরাজিত ইশ্বরন এ দিন যোগ করতে পারেন আর কেবল ১৩ রান। সুমন খানের ভেতরে ঢোকা বলের লাইন মিস করে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড হন তিনি ২৪৮ বলে ১৫৭ রান করে।

বাংলাদেশের স্বস্তি যদিও মেলেনি। আগ্রাসী সপ্তম উইকেট জুটিতে ৮৩ রান যোগ করেন জয়ন্ত যাদব ও সৌরভ কুমার।

৭ চার ও ২ ছক্কায় ৩৯ বলে ৫৫ রান করে সৌরভ আউট হন হাসান মুরাদের বলে কিপার জাকের আলির দারুণ রিফ্রেক্স ক্যাচে।

দারুণ খেলতে থাকা জয়ন্তর পথচলা থামে মুরাদের বাঁহাতি স্পিনকে ছক্কায় ওড়ানোর চেষ্টায়। ৮৩ রান করে ধরা পড়েন তিনি লং অফ সীমানায়।

শেষ জুটিতেও বাংলাদেশকে যন্ত্রণায় বিদ্ধ করে ভারতীয়রা। দুই পেসার নবদিপ সাইনি ও মুকেশ কুমার যেন হয়ে ওঠেন পুরো দস্তুর ব্যাটসম্যান।

৫৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম ফিফটির স্বাদ পান সাইনি ৫ চার ও ২ ছক্কায়। অবিচ্ছিন্ন শেষ জুটিতে ৬৮ রান ওঠার পর চা-বিরতিতে ইনিংস ঘোষণা করে ভারত ‘এ’ দল।

বাংলাদেশের কোনো বোলারই সেভাবে প্রভাব ফেলতে পারেননি। পেসার সুমন খান ৩১ ওভার বোলিংয়ে মেডেন পাননি একটিও। তরুণ বাঁহাতি স্পিনার মুরাদ প্রায় ৫০ ওভার বল করে উইকেটের দেখা পান তিনটি।

বিশাল ব্যবধানে পিছিয়ে থাকা বাংলাদেশ ‘এ’ আবার ব্যাটিংয়ে নেমে বড় ধাক্কা খায় শুরুতেই। দুর্দান্ত ফর্মে থাকা জাকির হাসান ১২ রানে বোল্ড হয়ে যান উমেশ যাদবের বলে।

পরের জুটিতে সাদমান ইসলাম ও মাহমুদুল হাসান জয় উইকেট আঁকড়ে পড়ে রাখার চেষ্টা করেন। যদিও শেষ রক্ষা হয়নি। বাঁহাতি স্পিনার সৌরভ কুমারের বলে লম্বা পা বাড়িয়ে জয় ছেড়ে দেন টার্ন করবে ভেবে, কিন্তু অ্যাঙ্গেলে ভেতরে ঢুকে বল ছোবল দেয় স্টাম্পে। ফর্মহীনতায় ধুঁকতে থাকা ব্যাটসম্যান এবার ৬৬ বল খেলে করতে পারেন স্রেফ ১০ রান।

সাদমান ও মুমিনুল কোনোরকমে পার করে দেন দিনের বাকি সময়টা। ৭৮ বলে ২২ রান নিয়ে দিন শেষ করেন সাদমান। শেষ দিনে তাদের অপেক্ষায় কঠিন লড়াই।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ২৫২

ভারত ‘এ’ দল ১ম ইনিংস: (আগের দিন ৩২৪/৫) ১৪৭.১ ওভারে ৫৬২/৯ (ডি.) (যাশাসবি ১২, ইশ্বরন ১৫৭, ঢুল পুজারা ৫২, ঢুল ১৭, সরফরাজ ০, ভারত ৭৭, জয়ন্ত ৮৩, সৌরভ ৫৫, উমেশ ১৮, সাইনি ৫০*, মুকেশ ২৩; সুমন ৩১-০-১১৯-২, মুশফিক ২৯-২-১২৯-৩, আশিকুর ২৬-৬-৭২-০, মুরাদ ৪৮.১-৮-১৪৫-৩, মুমিনুল ৫-০-৩১-০, মিঠুন ৮-০-৫০-০)।

বাংলাদেশ ‘এ’ ২য় ইনিংস: ৩০ ওভারে ৪৯/২ (জাকির ১২, সাদমান ২২*, জয় ১০, মুমিনুল ৪*; উমেশ ৮-৩-১৬-১, সাইনি ৭-৪-১৭-০, মুকেশ ৪-২-৫-০, সৌরভ ৭-৩-১০-১, জয়ন্ত ৪-৪-০-০)।