বাংলাদেশে ডাবল সেঞ্চুরি করে পরের ম্যাচেই একাদশে নেই কিষান

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ভারতের হয়ে ওপেনিংয়ে রোহিত শর্মা ও শুবমান গিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 07:56 AM
Updated : 10 Jan 2023, 07:56 AM

‘খুব ভালো প্রশ্ন, হ্যাঁ…পলিটিক্যাল প্রশ্ন!’- মুখে চওড়া হাসি নিয়ে এই কথা বলে সংবাদ সম্মেলন কক্ষ ছেড়ে বের হচ্ছিলেন ইশান কিষান। গত ডিসেম্বরে চট্টগ্রামে তার কাছে প্রশ্ন ছিল, ‘দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়লেও পরের ম্যাচে মূল একাদশে জায়গা নিশ্চিত নয়। এটি কেমন লাগে?’ উত্তরে নিজের ভাবনা জানিয়ে শেষে ঠিকই এটি নিয়ে বিতর্ক তৈরি হতে পারে বলে খুনসুটি করে যান কিষান।

গত ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সংবাদ সম্মেলনের ওই প্রশ্নে মিশে থাকা অনিশ্চয়তা এখন রূপ নিয়েছে বাস্তবে। ডাবল সেঞ্চুরি করার ঠিক পরের ম্যাচেই একাদশে জায়গা নেই কিষানের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে রোহিত শর্মার সঙ্গে ইনিংস সূচনার দায়িত্বে শুবমান গিল। 

ঠিক এক মাস আগে গত ১০ ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ২১০ রানের ইনিংস খেলেন কিষান। স্রেফ ১২৬ বলে ডাবল সেঞ্চুরি ছুঁয়ে গড়েন বিশ্ব রেকর্ড। এক মাসের ব্যবধানে একাদশেও জায়গা হলো না তার।

চোট কাটিয়ে অধিনায়ক রোহিত ফেরায় একাদশে একটি পরিবর্তন ছিল অবশ্যম্ভাবী। ওপেনিংয়ের অন্য পজিশনে কিষানের লড়াই ছিল গিলের সঙ্গে। তবে সামগ্রিক পারফরম্যান্স বিবেচনায় কিষানের চেয়ে গিলকেই এগিয়ে রাখছে ভারতীয় দল।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে কিষানের বদলে গিলকে খেলানোর সিদ্ধান্ত স্পষ্ট করে দেন ভারতের অধিনায়ক।

“দুই ওপেনারই খুব ভালো করেছে। তবে দুজন যে অবস্থার মধ্যে গিয়েছে, গিলকে একটা লম্বা সময় সুযোগ দেওয়া উচিত। কারণ সে গত কয়েক ম্যাচে অনেক রান করেছে। ইশানও রান করেছে। তার কৃতিত্ব ছিনিয়ে নিচ্ছি না। আমাদের হয়ে দারুণ খেলেছে। একটি ডাবল সেঞ্চুরি করেছে। আমি জানি, ডাবল সেঞ্চুরি করা কতটা কঠিন। এটি দারুণ অর্জন।”

“তবে এর আগের সময়ে যে ভালো করেছে তার প্রতি ন্যায় বিচার করতে হলে, কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ওই ক্রিকেটারকে যথেষ্ট সুযোগ দিতে হবে। এটি দুর্ভাগ্যজনক আমরা ইশানকে খেলাতে পারব না। তবে গত ৮-৯ মাসে যা হয়েছে এবং ওয়ানডেতে সে যা করেছে, আমার মতে গিল এই সুযোগের দাবিদার। ইশানকেও বাদ দিয়ে দিচ্ছি না। সে আমাদের সঙ্গেই থাকবে। দেখা যাক সামনে কী হয়।”

দলে ফেরার পর গত বছর ওয়ানডেতে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন গিল। ২০২২ সালে ১২ ওয়ানডেতে ৭০.৮৮ গড়ে ৬৩৮ রান করেছেন ডানহাতি ওপেনার। আর ডাবল সেঞ্চুরির বাইরে ক্যারিয়ারের বাকি ৮ ইনিংসে স্রেফ ৩৩.৩৭ গড়ে ২৬৭ রান করেছেন কিষান।

২০১৭ সালে কিষানের মতোই ভাগ্যবরণ করতে হয়েছিল ভারতের আরেক ব্যাটসম্যান করুন নায়ারকে। ২০১৬ সালের ডিসেম্বরে ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন নায়ার। কিন্তু পরের ম্যাচে একাদশে নিয়মিত তারকা আজিঙ্কা রাহানে দলে ফিরলে জায়গা হারান ডানহাতি এই ব্যাটসম্যান।