কোভিড: ৯৪ রোগী শনাক্ত, মৃত্যু নেই

কোভিডে দেশে গত ৩ দিনে কারও মৃত্যু হয়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 11:22 AM
Updated : 9 June 2023, 11:22 AM

দেশে গত এক দিনে আরও ৯৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, এই সময়ে মৃত্যু হয়নি কারও।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১২১৪টি নমুনা পরীক্ষা করে ওই ৯৪ রোগী শনাক্ত হয়।

তাতে দিনে শনাক্তের হার হয়েছে ৭ দশমিক ৭৪ শতাংশ, আগের দিন যা ৭ দশমিক ৬৯ শতাংশ ছিল।

দেশে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০ এর নিচে থাকছিল বেশ কয়েক মাস ধরে। মে মাসের মাঝামাঝি সময় থেকে তা আবার একটু একটু করে বাড়তে শুরু করে। মঙ্গলবার সেই সংখ্যা পৌঁছে যায় সাড়ে সাত মাস আগের অবস্থায়, ১৯৭ জন। এরপর কমতে কমতে শনাক্ত একদিনে শনাক্ত সংখ্যা একশর নিচে নামল।

শুক্রবারের নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৪০ হাজার ২১২ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা আগের মতোই ২৯ হাজার ৪৫১ জন রয়েছে।

দুই মাসের বেশি সময় পর গত ২ জুন দেশে কোভিডে দুইজনের মৃত্যুর খবর আসে। দুই দিন বাদে আরও দুইজনের মৃত্যুর খবর আসে সোমবার। পরদিন ৬ জুনও একজনের মৃত্যুর খবর আসে, তবে গত তিনদিন তেমন দুঃসংবাদ আসেনি।

গত ২৪ ঘণ্টায় ৬০ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ২০ লাখ ৬ হাজার ৫৭০ জন।

গত একদিনে শনাক্ত রোগীদের ৮০ জনই ঢাকার বাসিন্দা। এছাড়া চট্টগ্রামে ৪ জন, নারায়ণগঞ্জ ও রাজশাহীতে ৩ জন করে এবং ময়মনসিংহে ২ জন শনাক্ত হয়েছে। এছাড়া পাবনা ও কক্সবাজারে শনাক্ত হয়েছে একজন করে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২০২১ সালের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।