ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে গবেষণা সম্মেলন

দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2022, 02:45 PM
Updated : 26 Dec 2022, 02:45 PM

বেসরকারি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে দুই দিনের আন্তর্জাতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ আয়োজিত সম্মেলনে দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

দুদিনের সম্মেলনে ‘বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের চালক’ শীর্ষক একটি প্যানেল আলোচনাসভাও হয়।

এতে ইকোনমিক রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক ড. সাজ্জাদ জহির বলেন, উন্নয়নের ধরণগুলি পৃথক ইতিহাস এবং অভিজ্ঞতা, প্রজন্ম, সংস্কৃতি, জাতি, লিঙ্গ এবং ভৌগলিক অবস্থানের মাধ্যমে পরিবর্তিত হতে পারে।

২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণের বিষয়টি উল্লেখ করে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান বলেন, তখন বাংলাদেশের প্রধান রপ্তানিপণ্য বেশি প্রতিযোগিতার সম্মুখীন হবে এবং মেধাস্বত্ব আরোপের ফলে ঔষধের দামও অনেক বেড়ে যেতে পারে।

আর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জবাবদিহিমূলক ও দায়িত্বশীল প্রাতিষ্ঠানিক অবকাঠামোর ওপর জোর দেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যান্ড ইকোনমিক্স ফ্যাকাল্টি’র ডিন অধ্যাপক ড. এ কে এনামুল হকের সভাপতিত্বে আলোচনায় অর্থনীতি বিভাগের চেয়ারপারসন ড. বিভা অরণী মল্লিক, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ জিয়াউল হক মামুন বক্তব্য দেন।