স্থায়ী ক্যাম্পাস: চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ, সময় পেল ১২টি

প্রতিষ্ঠার এক যুগ পরও স্থায়ী ক্যাম্পাসে যেতে পারেনি এমন বিশ্ববিদ্যালয়গুলোকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছিল ইউজিসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 01:49 PM
Updated : 4 Jan 2023, 01:49 PM

বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে না যাওয়ায় চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি); আর সময় দেওয়া হয়েছে ১২টিকে।

নতুন বছরের শুরুতে ইউজিসির নেওয়া এ সিদ্ধান্তের মধ্যে দুটি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থী ভর্তি করতে পারবে না বলেও জানানো হয়েছে।

অপরদিকে ১২টি বিশ্ববিদ্যালয় অস্থায়ী ক্যাম্পাস ছাড়তে সময় পেয়েছে আরও তিন থেকে ছয় মাস। এর মধ্যে স্থায়ী ক্যাম্পাসে না গেলে এগুলোতেও শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ওমর ফারুখ।

চলতি জানুয়ারি থেকে শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, আশা ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটিতে।

স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার উদ্যোগ না নেওয়ার কারণেই এগুলো নতুন শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না বলে সিদ্ধান্তের কথা জানান ওমর ফারুখ।

আর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটিকে শুধু স্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি নিতে বলার সিদ্ধান্ত হয়েছে।

প্রতিষ্ঠার এক যুগ পরও স্থায়ী ক্যাম্পাসে যেতে পারেনি এমন বিশ্ববিদ্যালয়গুলোকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছিল ইউজিসি। সে সময়সীমা পেরিয়ে গেলে নতুন বছরের শুরুতে এসব সিদ্ধান্ত জানিয়েছে বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম দেখভালকারী এ কমিশন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, সাত বছরের সাময়িক অনুমতি নিয়ে অস্থায়ীভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা করা যাবে। সনদ পেতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে এক একর এবং অন্যান্য এলাকায় দুই একর জমিতে স্থায়ী অবকাঠামো নির্মাণ করতে হবে।

শর্ত পূরণ না করলে সর্বোচ্চ ৫ বছরের জন্য সাময়িক অনুমতিপত্র নবায়নের সুযোগ রাখা হয় আইনে। সাময়িক অনুমতিপত্র বা নবায়নকরা মেয়াদের মধ্যেও শর্ত পূরণে ব্যর্থ হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও শিক্ষা সংক্রান্ত সব কার্যক্রম বন্ধ করতে বলা হয়েছে আইনের ১২ ধারায়।

বুধবার পরিচালক ওমর ফারুখ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার ব্যাপারে অগ্রগতি আছে, যেমন- বিদ্যুৎ সংযোগের কাজ চলছে, এ ধরনের সমস্যা যাদের রয়েছে, তাদের তিন মাস সময় দেওয়া হয়েছে।

“আর যেসব বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ চলছে, তাদের ছয় মাস সময় দেওয়া হয়েছে।”

এগুলোর মধ্যে সাউথইস্ট ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটি তিন মাস সময় পেয়েছে।

এছাড়া ব্র্যাক ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ও দ্য পিপল’স ইউনিভার্সিটি ছয় মাস সময় পেয়েছে।

দেশে শিক্ষা কার্যক্রম চালাতে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন রয়েছে। গত এক বছরে ছয়টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে গেছে বলে জানিয়েছেন ওমর ফারুখ।

ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের এ পরিচালক আশা করছেন, আগামী তিন মাসের মধ্যে আরও ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে চলে যাবে।