আইইউবি’তে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির সুবর্ণজয়ন্তী উদযাপন

১৯৭৩ সালে ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান পিস কনফারেন্সে বঙ্গবন্ধুকে এই পদক দেওয়া হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 03:54 PM
Updated : 23 May 2023, 03:54 PM

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন করেছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।

মঙ্গলবার এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারের আয়োজন করা হয়, যা উদ্বোধন করেন আইইউবির উপ উপাচার্য নিয়াজ আহমেদ খান বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৭৩ সালের ২৩ মে ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান পিস কনফারেন্সে বঙ্গবন্ধুকে ওয়ার্ল্ড পিস কাউন্সিল এ পদক দেয়। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী প্রথম বাঙালি হিসেবে বঙ্গবন্ধু এ পদক পেয়েছিলেন।

সেমিনারে আইইউবির ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংগুয়েজ বিভাগের অধ্যাপক আহমেদ আহসানুজ্জামান বলেন, “বঙ্গবন্ধু ছিলেন সারা বিশ্বের নিপীড়িত ও শোষিত মানুষের কণ্ঠস্বর। তিনি সবসম শোষণ, নিপীড়ন ও অন্যায় মুক্ত একটা পৃথিবী দেখতে চেয়েছিলেন। এজন্য তিনি জীবনভর সংগ্রাম করেছেন যাতে মানুষ সত্যিকারের মুক্তি পায় এবং শান্তি ও সম্প্রীতিতে বসবাস করতে পারে।”

বঙ্গবন্ধুর এই পদক বাংলাদেশকে জাতিসংঘের মতো বিশ্ব সংস্থায় স্থান অর্জন করে নেওয়ার ক্ষেত্রে সহায়তা করেছে বলে জানান তিনি।

আইইউবির ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংগুয়েজ বিভাগের অধ্যাপক ড. সাইফুল ইসলামের সঞ্চালনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ আবু তোয়াব শাকির, আইইউবি’র মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস এর বিভাগীয় প্রধান অধ্যাপক জাকির হোসেন রাজু বক্তব্য দেন।

পরে আইইউবির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স এর ডিন অধ্যাপক বখতিয়ার আহমেদ সেমিনারে সবাইকে ধন্যবাদ জানান।

সেমিনারে জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির উপর একটি তথ্যচিত্র দেখানো হয়।