ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে বক্তৃতা দিলেন পার্থ দাশগুপ্ত

অর্থনৈতিক উৎপাদনের মূল্য নির্ধারণে প্রকৃতির ক্ষয়িষ্ণুতার মূল্য যোগ করার পক্ষে তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 02:11 PM
Updated : 12 Dec 2022, 02:11 PM

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে বক্তৃতা করলেন যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এমিরিটাস অধ্যাপক স্যার পার্থ দাশগুপ্ত। 

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে লেকচার গ্যালারিতে ‘অর্থনৈতিক উন্নয়নে প্রকৃতির ভূমিকা’ বিষয়ে বক্তৃতা করেন এই অর্থনীতিবিদ।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রকৃতি ও বৈশ্বিক উৎপাদনের মধ্যে ভারসাম্য বজায় রাখার গুরুত্ব এবং প্রাকৃতিক বাস্তুতন্ত্র রক্ষণাবেক্ষণের গুরুত্ব তুলে ধরেন স্যার পার্থ দাশগুপ্ত।

দারিদ্র্য ও পুষ্টির অর্থনীতি, পরিবেশগত অর্থনীতি, অর্থনৈতিক পরিমাপ এবং জ্ঞানভিত্তিক অর্থনীতির বিষয় বিবেচনা করে অর্থনৈতিক উৎপাদনের মূল্য নির্ধারণে প্রকৃতির ক্ষয়িষ্ণুতার মূল্যও যোগ করতে হবে বলে তিনি অভিমত জানান।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ডক্টর এ কে এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উপদেষ্টা ড. সৈয়দ ফরহাত আনোয়ার, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের উপদেষ্টা ড. আবুল এইচ এম জি আজম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম।