‘র‌্যাগ ডে’ আর নয়, ঢাবিতে নিয়ম মেনে ‘শিক্ষা সমাপনী উৎসব’

ক্লাস-পরীক্ষা চলাকালে উচ্চ শব্দে গান-বাজনা না করা এবং বিশ্ববিদ্যালয়ের ‘ভাবমূর্তি’ বজায় রাখাসহ অন্যান্য নিয়ম মেনে ‘শিক্ষা সমাপনী উৎসব’ উদযাপন করতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 10:42 AM
Updated : 30 June 2022, 10:42 AM

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন দেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নীতিমালা অনুযায়ী, এখন থেকে প্রচলিত ‘র‍্যাগ ডে’ পরিচিত হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’ নামে। এই উৎসব উদযাপনে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানের সূচি চূড়ান্ত করবেন।

নিজ নিজ বিভাগ-ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে; ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে শোভাযাত্রা করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চলাকালে উচ্চ স্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে; বিভাগ-ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে কিংবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে।

শিক্ষা সমাপনী উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ১০টার মধ্যে শেষ করতে হবে; বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজ করা থেকে বিরত থাকতে হবে।

শিক্ষাজীবনের শেষে শিক্ষার্থীরা সাধারণত ‘র‍্যাগ ডে’ উদযাপন করে থাকে। ২০২০ সালের ২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ‘র‌্যাগ ডে’ কে ‘অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব’ আখ্যা দিয়ে তা নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়।

এ নিয়ে সমালোচনার মুখে পরদিন উপাচার্য জানান, ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ করা হয়নি। ‘অসাবধানতা ও ভুলবশত’ নিষিদ্ধ করার কথাটি গণমাধ্যমে গিয়েছিল।

শিক্ষা সমাপনী অনুষ্ঠানের ব্যাপারে একটি নীতিমালা তৈরির জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির আহ্বায়ক ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ। প্রক্টর এ কে এম গোলাম রব্বানী ছিলেন সদস্য সচিব।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কলা, জীববিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিনকে কমিটির সদস্য হিসেবে রাখা হয়। ওই কমিটির প্রণীত নীতিমালা বুধবার অনুমোদন দেয় সিন্ডিকেট।

আরও খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক