ঢাবির দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিএসইসির বৃত্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালু করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 02:07 PM
Updated : 26 Jan 2022, 02:07 PM

বুধবার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বৃত্তির আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী ২০ জন শিক্ষার্থীকে প্রতি মাসে ৩ হাজার টাকা করে দেওয়া হবে।

প্রাথমিকভাবে শিক্ষার্থীদের এক বছরের জন্য এই বৃত্তি দেওয়া হবে। পরে নিয়মিত নবায়নের সুযোগ থাকবে।

এই বৃত্তি চালুর লক্ষ্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম মঙ্গলবার ৭ লাখ ২০ হাজার টাকার চেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কাছে হস্তান্তর করেন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, সমাজের সকল পর্যায়ের মানুষের অন্তর্ভুক্তির মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জন সম্ভব। এই লক্ষ্যেই বিএসইসি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়ার উদ্যোগ নিয়েছে।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি দিতে এগিয়ে আসায় বিএসইসি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান উপাচার্য আখতারুজ্জামান।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে শিল্পপ্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক জোরদার করা জরুরি।

উপাচার্য দপ্তরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে বিএসইসির কমিশনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ এবং আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান উপস্থিত ছিলেন।